শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রোমে 'জি ২০ সম্মেলনে' খোশমেজাজে মোদী! রইল তারই কিছু ছবি

১০:৫৩ পিএম, অক্টোবর ৩০, ২০২১

রোমে 'জি ২০ সম্মেলনে' খোশমেজাজে মোদী! রইল তারই কিছু ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবার একবার বিদেশ সফরে পাড়ি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১২ বছরের মধ্যে প্রথমবার ভারতের কোনও প্রধানমন্ত্রী রোম সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথমবার তিনি রোম সফরে যাচ্ছেন। শুক্রবার তিনি রোমে পৌঁছান।

নরেন্দ্র মোদী তাঁর একগুচ্ছ কর্মসূচীর মধ্যে শুক্রবার রোমে জাতির জনক মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন। আর সেখানেই তখন নরেন্দ্র মোদীকে ঘিরে ধরেন তাঁর অনুরাগীরা। উপস্থিত ব্যক্তিদের সঙ্গে হাতজোড় করে আলাপ শুরু করেন প্রধানমন্ত্রী। সঙ্গে সঙ্গেই ‘মোদী মোদী’ হর্ষধ্বনিতে কেঁপে ওঠে আকাশ। সংস্কৃত শ্লোকও বলেন অনেকে। প্রধানমন্ত্রীর এই রোম সফরের দ্বিতীয় দিনও ছিল ঠাসা কর্মসূচিতে ভরা।  জি-২০ সম্মেলনে অংশগ্রহণ করতেই তাঁর এই সফর।

আজই পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন। সেখান থেকে জি ২০ সম্মেলনে যোগ দিয়েছেন। এরপর সেখান থেকে তিনি জি ২০ সম্মেলনে যোগদান করেন। যার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই রোম সফর। আর সেখানেই তিনি বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের সঙ্গে খোশমেজাজে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে।

তা সে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর সঙ্গেই হোক বা মার্কিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  সবার সঙ্গেই হালকা মেজাজে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। মোদীর কাঁধে হাত দিয়ে আলোচনা করতে দেখা গিয়েছে মার্কিন প্রেসিডেন্টকে। কখনও আবার জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে গভীর আলোচনায় প্রধানমন্ত্রী। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে মোদীকে।

১২ বছরের মধ্যে প্রথমবার ভারতের কোনও প্রধানমন্ত্রী রোম সফর করেছেন। এদিনই পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করে তাঁকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন নরেন্দ্র মোদী। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও বিদেশমন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর। ২০ মিনিটের সাক্ষাতের সময় নির্ধারিত করা হয়েছিল তাঁদের জন্য। কিন্তু সেই বৈঠক চলে প্রায় এক ঘণ্টা ধরে। পোপের সঙ্গে সাক্ষাতের পরই ট্যুইটারে ছবি পোস্ট করে নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্রের খবর, জলবায়ু, দারিদ্র দূরীকরণের মতো নানা বিষয় নিয়ে কথা হয়েছে মোদী ও পোপের মধ্যে। উল্লেখ্য, এর আগে ১৯৯৯ সালে অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন পোপ জন পল ২ ভারতে এসেছিলেন।