শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

তবে কি নতুন রাজনৈতিক দল গড়ার পথে প্রশান্ত কিশোর? ট্যুইট করে কিসের ইঙ্গিত দিলেন PK?

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২, ২০২২, ১২:১৫ পিএম | আপডেট: মে ২, ২০২২, ০৬:১৫ পিএম

তবে কি নতুন রাজনৈতিক দল গড়ার পথে প্রশান্ত কিশোর? ট্যুইট করে কিসের ইঙ্গিত দিলেন PK?
তবে কি নতুন রাজনৈতিক দল গড়ার পথে প্রশান্ত কিশোর? ট্যুইট করে কিসের ইঙ্গিত দিলেন PK?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ভারতীয় রাজনীতিতে এবার মোস্ট ওয়ান্টেড রাজনৈতিক পরামর্শদাতা প্রশান্ত কিশোরকে ঘিরে নতুন জল্পনা দানা বাঁধল। কিছুদিন আগেই কংগ্রেসের সঙ্গে মতপার্থক্য ঘটায় কংগ্রেসে যোগদানের প্রস্তাব নাকচ করেছিলেন ভোটকুশলী। ফলে তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ ঠিক কোন দিকে মোড় নেবে তা নিয়ে বিশেষজ্ঞমহলে শুরু হয়েছিল জোর আলোচনা। এবার ট্যুইট করে এক নতুন পরিকল্পনা গ্রহণের আভাস দিলেন প্রশান্ত কিশোর। একটি নতুন রাজনৈতিক দল তৈরি করতে পারেন, এমনটাই ইঙ্গিত দিলেন ভোটকুশলী।

ট্যুইটে ঠিক কী লিখেছেন তিনি? ট্যুইটে PK লিখেছেন, ‘গণতন্ত্রে অর্থপূর্ণভাবে অংশ নেওয়া ও জনতার পক্ষে নীতি গঠনে সাহায্যের জন্য ১০ বছর ধরে গবেষণা করলাম। এখন রিয়েল মাস্টার হওয়ার সময় এসেছে। সমস্যাগুলো আরও ভালো করে বুঝতে মানুষের কাছে যাওয়ার সময় এসেছে। জন সুরজ-পিপলস গুড গভর্ন্যান্স’। ট্যুইটের শেষে তিনি লিখেছেন, ‘শুরুয়াত বিহার সে’। অর্থাৎ বিহার থেকেই তিনি তাঁর নতুন পথচলা শুরু করতে চান।

এক লম্বা সময় ধরে প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগদান করবেন কি করবেন না সেই নিয়ে তুমুল চর্চা চলছিল। চব্বিশের লোকসভা নির্বাচনে কংগ্রেসের পুনরুত্থানের জন্য একটি রোডম্যাপ প্রকাশ করেন প্রশান্ত। এই বিষয়ে ৬০০ স্লাইডের একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করেন পিকে। এমনকি তা খতিয়ে দেখতে ৮ দলের একটি কমিটিও গঠন করেছিল কংগ্রেস। কিন্তু এত কিছুর পরেও কংগ্রেসের হাত ধরেননি প্রশান্ত কিশোর।

একটি ট্যুইট করে তিনি সাফ জানিয়ে দেন, ‘কংগ্রেসে যোগদান ও ভোটের দায়িত্বভার গ্রহণের প্রস্তাব আমি প্রত্যাখ্যান করেছি। আমার বিনীত মত, গঠনমূলক সংস্কারের মাধ্যমে গোড়া থেকে দলের কাঠামোগত সমস্যা সমাধানের জন্য আমার থেকেও প্রয়োজন উপযুক্ত নেতৃত্ব ও সম্মিলিত ইচ্ছার’।

এই প্রসঙ্গে উল্লেখ্য, নীতীশ কুমারের দল জেডিইউ’র এক গুরুত্বপূর্ণ নেতা হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন প্রশান্ত কিশোর। কিন্তু পরবর্তীকালে নীতিশের সঙ্গে প্রশান্তের মনোমালিন্য বাড়তে থাকে। শেষমেষ সম্পর্কে ইতি টানেন দুজনেই। জেডিইউ ত্যাগ করেন PK। এরপর থেকে ভোটকুশলী হিসেবে রাজনীতির ময়দানে প্রশান্ত কিশোরকে দেখা গেলেও সক্রিয় রাজনীতিতে অংশ নেননি তিনি। তবে সপ্তাহের শুরুতেই প্রশান্তের এহেন ট্যুইট সক্রিয় রাজনীতিতে তাঁর যোগদানের সম্ভাবনা আরও জোরালো করে তুলল।