শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

বছর শেষে মোদী-মমতা বৈঠক! রাজ্যের বকেয়া নিয়ে আলোচনার সম্ভবনা

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ০১:০৯ পিএম | আপডেট: নভেম্বর ১৯, ২০২২, ০১:১১ পিএম

বছর শেষে মোদী-মমতা বৈঠক! রাজ্যের বকেয়া নিয়ে আলোচনার সম্ভবনা
বছর শেষে মোদী-মমতা বৈঠক! রাজ্যের বকেয়া নিয়ে আলোচনার সম্ভবনা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি বছরের শেষে ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে বৈঠকের সম্ভবনা রয়েছে। এমনটাই সূত্রের খবর। সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদীর ডাকা বৈঠকে অংশগ্রহণ করতেই ডিসেম্বরের শুরুতেই দিল্লিতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, এবারে জি-২০-র সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। এই উপলক্ষে নানা কর্মসূচি রয়েছে। আর সেই বিষয়েই সবিস্তারে আলোচনা করতেই সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ডিসেম্বরের ৫ তারিখ বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাভাবিকভাবেই সেই তালিকায় নাম রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়েরও। তিনিও বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন। নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী এই বৈঠকে যোগ দিতে দিল্লি যাবেন।

অন্যদিকে, রাজ্যের পাওনা মেটানোর দাবিতে কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত অব্যাহত। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এর আগেই ১০০ দিনের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু মোদীর সঙ্গে সেই সাক্ষাতের এক বছর অতিক্রান্ত হলেও, এখনও পর্যন্ত বকেয়া সেই টাকা দিল্লি থেকে ছাড়া হয়নি। এই বিষয়ে কয়েকদিন আগেই ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। যদিও এর মধ্যেই গ্রাম সড়ক যোজনার টাকা মঞ্জুর হয়েছে বৃহস্পতিবার। এই প্রকল্পের জন্য ৫৮৪ কোটি টাকা পাবে রাজ্য।

এর মধ্যেই ফের দিল্লি থেকে বৈঠকে যোগ দিতে ডাকা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। তবে, এবারের বিষয়টিতে আন্তর্জাতিক তাৎপর্য রয়েছে। তাই এই বৈঠকে যোগ দেবেন মমতা। সূত্রের খবর, ডিসেম্বরে ডাকা উক্ত বৈঠকের মাঝেই আলাদা করে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আবেদন জানাতে পারেন মুখ্যমন্ত্রী। সেখানেই রাজ্যের বকেয়া আদায়ের জন্য জোরদার দাবি তুলতে পারেন তৃণমূল সুপ্রিমো।