বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

‘দেশবাসীকে যন্ত্রণা দেওয়া বন্ধ করুক কেন্দ্র’! LPG সিলিন্ডারের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে সরব মুখ্যমন্ত্রী

চৈত্রী আদক

প্রকাশিত: মে ৭, ২০২২, ০৬:৩০ পিএম | আপডেট: মে ৭, ২০২২, ০৬:৩০ পিএম

‘দেশবাসীকে যন্ত্রণা দেওয়া বন্ধ করুক কেন্দ্র’! LPG সিলিন্ডারের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে সরব মুখ্যমন্ত্রী
‘দেশবাসীকে যন্ত্রণা দেওয়া বন্ধ করুক কেন্দ্র’! LPG সিলিন্ডারের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে সরব মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ LPG সিলিন্ডারের লাগাতার মূল্যবৃদ্ধির জেরে মধ্যবিত্তের ভাঁড়ারে আগুন লেগেছে। গ্যাসের দাম চোকাতে পকেট গড়ের মাঠ হওয়ার মত অবস্থা সাধারণ মানুষের। ইতিমধ্যেই গ্যাসের দাম হাজার টাকা ছাড়িয়েছে। এই প্রসঙ্গে এবার সরব হলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার একটি ট্যুইট করে কেন্দ্রীয় সরকারকে তোপ দাগলেন তিনি।

ট্যুইটের মাধ্যমে মমতার বক্তব্য, “দেশবাসীকে এবার যন্ত্রণা দেওয়া বন্ধ করুক কেন্দ্র। বারংবার জ্বালানির দাম, LPG সিলিন্ডারের দাম ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধি করে BJP আসলে গ্রেট ইন্ডিয়ান লুট চালাচ্ছে। সাধারণ মানুষকে বোকা বানানো হচ্ছে।” এছাড়াও তাঁর সংযোজন, “এই বিষয়ে মিডিয়াকে চোখে ঠুলি পড়ে থাকতে দেখে দুঃখিত।”

এই প্রসঙ্গে উল্লেখ্য, চলতি মাসেই রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। যার জেরে সাধারণ মানুষের কপালে হাত। সিলিন্ডারের দাম বাড়ায় শনিবার থেকেই দেশের সর্বত্র চড়া দামে গ্যাস কিনতে হবে সাধারণ মানুষকে। নতুন করে দাম বাড়ায় কলকাতাবাসীদের এবার থেকে ১৪.২ কেজি সিলিন্ডার পিছু হাজার টাকার বেশি খরচ করতে হবে। এর আগে কলকাতায় ১৪.২ কেজি LPG সিলিন্ডারের দাম ছিল ৯৭৬ টাকা। মূল্যবৃদ্ধির জেরে এবার থেকে গ্যাস কিনতে দিতে হবে ১০২৬ টাকা।

২০১৪ সালের পর এই বছরই রান্নার গ্যাসের দাম হাজার টাকা পার করল। মে মাসের শুরুতে বাণিজ্যিক গ্যাসের দামও এক ধাক্কায় ১০২ টাকা বাড়ানো হয়েছিল। দাম বাড়ায় বর্তমানে কলকাতায় প্রতিটি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার পিছু দাম দাঁড়িয়েছে ২৩৫৫.৫০ টাকা। মূল্যবৃদ্ধির আগে দাম ছিল ২৩৫৩ টাকা। তখন অবশ্য রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কিছু ঘোষণা করা হয়নি। কিন্তু এক সপ্তাহ কাটতে না কাটতেই  রান্নার গ্যাস সিলিন্ডার পিছু ৫০ টাকা দাম বাড়ানো হল।

প্রসঙ্গত বেশ কয়েকদিন আগে দেশের করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে জ্বালানি থেকে ভ্যাট কমানোর আর্জি জানান প্রধানমন্ত্রী। মোদিজীর এই আর্জিকে কটাক্ষ করে নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কোভিড অ্যাজেন্ডা ছিল না। জিনিসপত্রের দাম আরও বাড়বে। আসলে দোষ নিজেদের ঘাড় থেকে ঝাড়ার চেষ্টা করছেন। রাজ্যের পাওনা না দিয়েই দাম বাড়াবে। দোষ হলে রাজ্যের দোষ। যখন মানুষ দুর্ভোগে পড়বে, তখন দায় রাজ্যের। রান্নার গ্যাসের দাম অবিলম্বে ৩০০ টাকা কমানো উচিত। পেট্রল-ডিজেলের দাম কমানো উচিত।”