বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‘রুদ্রদাদা, তোমার বাড়ি যাবো’! রুদ্রনীলের অনুমাধবের পাল্টা জবাবে এবার প্যারোডি দেবাংশুর

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২, ০৯:৫৭ পিএম | আপডেট: এপ্রিল ১০, ২০২২, ০৩:৫৭ এএম

‘রুদ্রদাদা, তোমার বাড়ি যাবো’! রুদ্রনীলের অনুমাধবের পাল্টা জবাবে এবার প্যারোডি দেবাংশুর
‘রুদ্রদাদা, তোমার বাড়ি যাবো’! রুদ্রনীলের অনুমাধবের পাল্টা জবাবে এবার প্যারোডি দেবাংশুর

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ কিছুদিন আগেই জয় গোস্বামীর ‘মালতীবালা বালিকা বিদ্যালয়’ কবিতার প্যারোডি বানিয়ে বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে কটাক্ষ করেছিলেন রুদ্রনীল ঘোষ। এবার রুদ্রনীলের প্যারোডির পাল্টা জবাব দিতে একই পন্থা অবলম্বন করলেন তৃণমূলের যুবনেতা দেবাংশু ভট্টাচার্য। ‘অনুমাধব’-এর পাল্টা জবাব হিসেবে ৫ মিনিট ১২ সেকেন্ডের একটি প্যারোডি বানিয়ে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন দেবাংশু।

প্যারোডির মাধ্যমে রুদ্রনীলকে পাল্টা আক্রমণ করে শুরুতেই দেবাংশ বলেন, “রুদ্রদাদা রুদ্রদাদা তোমার বাড়ি যাব। বলতে পারো সঠিক কবে কোথায় তোমায় পাবো? আজকে তুমি আলিমুদ্দিন, কালকে কালীঘাট। কবে আবার চুকিয়ে দেবে মুরলীধরের পাঠ।”

রুদ্রনীল ঘোষকে বিভিন্ন সময়ে দেখা গিয়েছে রাজনৈতিক দলবদল করতে। বারংবার রুদ্রনীলের শিবির পাল্টানো প্রসঙ্গেও তোপ দেগেছেন দেবাংশু। তাঁর কথায়, “তোমায় দেখে এক দৌড়ে পালিয়ে গিয়েছে লজ্জা। রুদ্রদাদা পিঠ বরাবর হাড় নাকি স্রেফ মজ্জা?” ২০১৪ সাল নাগাদ রুদ্রনীল ঘাসফুল শিবিরে যোগদান করেন। সেই প্রসঙ্গে তাঁকে কটাক্ষ করে দেবাংশু বলেছেন, “১৪ সালে হঠাৎ বদল, ১৪ তলায় স্বপ্ন সব। সেদিন সবাই দারুন ছিল, কিউট ছিল অনুমাধব!”

গোটা প্যারোডি জুড়ে রুদ্রনীলের দলবদলের প্রসঙ্গ বারবার তুলে ধরা হয়েছে। রাজনীতির ময়দানে পা রাখার পর প্রথম থেকেই রুদ্রনীলকে প্রায়শই বামেদের মঞ্চে দেখা যেত। তবে রাজ্যে বাম-ঝড় শেষ হয়ে ঘাসফুল ফুটলে রুদ্রনীল তৃণমূলেরই অন্যতম মুখ হয়ে ওঠেন। শাসকদলের একাধিক অনুষ্ঠানে বক্তব্য পেশ করতে দেখা যায় তাঁকে। কিন্তু আচমকাই গত বিধানসভা নির্বাচনের আগে তৃণমূলের বিরুদ্ধেই সুর চড়ায় রুদ্রনীল। তাঁর বারবার দলবদলের বিষয়টি দেবাংশুর প্যারোডির প্রতিটি ছত্রে ছত্রে উপস্থাপিত হয়েছে।

কিছুদিন আগেই রুদ্রনীলের প্যারোডি শুনে বোঝা গিয়েছে তা কেবল অনুব্রত মণ্ডলকে কটাক্ষ করেই তৈরি করা হয়নি। প্যারোডিতে সামগ্রিকভাবে রাজনৈতিক সুর স্পষ্ট ছিল। নাম না করেই তিনি যে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বর বিরুদ্ধে চড়াও হয়েছিলেন তা আর কারুর বুঝতে বাকি নেই। গরু পাচার, কয়লা কান্ডর পাশাপাশি ঘোষ বাবু ও দিদির নামও উল্লেখ করেছিলেন তিনি। এমনকি সেখানে তিনি শ্রদ্ধেয় জয় গোস্বামীকে বিদ্রুপ করে ভয় গোস্বামী বলে সম্বোধন করেন। এবার রুদ্রনীলের প্যারোডির পাল্টা জবাব দিতে সোশ্যাল মিডিয়াকেই মাধ্যম করে রাজনৈতিক লড়াইয়ে নেমেছেন দেবাংশু ভট্টাচার্য।