শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দিনে খেতে হয় ২২ ধরনের ওষুধ! ফিসচুলা, ওবেসিটি ছাড়াও এই সকল সমস্যা রয়েছে অনুব্রতর

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ১১:২৯ এএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৫:৩৬ পিএম

দিনে খেতে হয় ২২ ধরনের ওষুধ! ফিসচুলা, ওবেসিটি ছাড়াও এই সকল সমস্যা রয়েছে অনুব্রতর
দিনে খেতে হয় ২২ ধরনের ওষুধ! ফিসচুলা, ওবেসিটি ছাড়াও এই সকল সমস্যা রয়েছে অনুব্রতর

একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)৷ দিন কয়েক আগেই গরু পাচার কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেপ্তার হন জেলার তৃণমূল সভাপতি। তার আগে তাঁকে একাধিকবার এসএসকেএম হাসপাতালে চিকিৎসা করাতে যেতে দেখা গিয়েছিল। এমনকি চিকিৎসার জন্য তাঁর বোলপুরের বাড়িতেও গত মঙ্গলবার এসেছিল বোলপুর সুপার স্পেশালিটি হাসপাতালের মেডিকেল টিম। এসব থেকেই প্রমাণিত বেশ ভালোরকম শারীরিক সমস্যায় ভুগছেন কেষ্ট দা।

অনেকেই জানেন যে দীর্ঘদিন ধরেই ওবেসিটি অর্থাৎ স্থূলতার সমস্যায় ভুগছেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। তাঁর ওজন ১১২ কেজিরও বেশি। এছাড়াও তাঁর ফিসচুলার সমস্যা রয়েছে। আগে তিন চারটি ছিল। এখন অপারেশন করা হলেও একটি থেকে গিয়েছে আর তা থেকেই হচ্ছে সমস্যা। আর এই সমস্যাগুলি ছাড়াও আরও একাধিক রোগে ভুগছেন বীরভূমের এই দাপুটে নেতা।

অনুব্রতর সিওপিডি অর্থাৎ ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজের সমস্যা রয়েছে। এর জন্য মাঝে মাঝেই শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয় তাঁর। এই সমস্যার কথা মাথায় রেখে অনুব্রত মণ্ডলের জন্য আলাদা ভাবে অক্সিজেন কনসেনট্রেটরের ব্যবস্থা করা হয়েছে নিজাম প্যালেসে।

এছাড়াও হার্টের সমস্যায় ভুগছেন কেষ্ট দা। জানা যাচ্ছে, তাঁর হার্টের ৭০ শতাংশই নাকি ব্লক। ফলে নানা সমস্যা হচ্ছে। এছাড়াও রয়েছে ডায়াবেটিস, হাইপারটেনশন ইত্যাদির মতো সমস্যা। পাশাপাশি স্লিপ অ্যাপনিয়া অর্থাৎ ঘুমের মধ্যে কিছুক্ষণের জন্য আচমকা দম বন্ধ হয়ে যাওয়া বা জোরে নাক ডাকার মতো সমস্যাও রয়েছে তাঁর।

জানা গিয়েছে, এত সব শারীরিক সমস্যার জন্য দিনে প্রায় ২২ ধরনের ওষুধ খেতে হয় অনুব্রত মণ্ডলকে। পাশাপাশি ছ‍‍`ঘণ্টা অন্তর তাঁর নেবুলাইজারের প্রয়োজন হয়। স্লিপ অ্যাপনিয়া থাকার জন্য রাতে তিনি সি-প্যাপে ঘুমান। শোনা যাচ্ছিল, এই সকল রোগের চিকিৎসার জন্য তিনি নাকি দক্ষিণ ভারতেও যেতে পারেন। তবে এখন সিবিআই হেফাজতেই যাবতীয় চিকিৎসা চলছে অনুব্রতর৷