শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

দূর্দান্ত অফার! পোস্ট অফিসে এই স্কিমে ১ লক্ষ টাকা সেভিংসেই পেয়ে যাবেন ২ লক্ষ টাকা! কীভাবে?

০২:২৭ পিএম, জুন ৯, ২০২১

দূর্দান্ত অফার! পোস্ট অফিসে এই স্কিমে ১ লক্ষ টাকা সেভিংসেই পেয়ে যাবেন ২ লক্ষ টাকা! কীভাবে?

দূর্দান্ত অফার! পোস্ট অফিসে ইনভেস্ট করেই এবার পেয়ে যান ডবল রিটার্ন। এবার পোস্ট অফিসে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেই পেয়ে যেতে পারেন ২ লক্ষ টাকা৷ কিষাণ বিকাশ পত্র (KVP)-এর মাধ্যমেই পাবেন সে সুযোগ৷৷ এটি ভারত সরকারের একটি ওয়ান টাইম ইনভেস্টমেন্ট স্কিম৷ এতে নির্দিষ্ট সময়ের পর আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে। এর পাশাপাশিই আরও বেশ কিছু ভালো রিটার্নের স্কিম রয়েছে। যেখানে সুদের পরিমাণও বেশ ভালো। সব কটি স্কিমের সম্পর্কেই জেনে নেওয়া যাক...

১. কিষাণ বিকাশ পত্র স্কিম- এই স্কিমে ন্যুনতম ১০০০ টাকা ইনভেস্ট থেকে শুরু করে সর্বোচ্চ যত ইচ্ছে টাকা ইনভেস্ট করতে পারবেন আপনি। এই স্কিমে ২০২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে সুদের হার ৬.৯ শতাংশ। ফলে ১২৪ মাস পরই আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে। অর্থাৎ ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে মেয়াদ ফুরোলে হাতে পেয়ে যাবেন ২ লক্ষ টাকা।

২. রেকারিং ডিপোজিট স্কিম- এই স্কিমে স্মল সেভিংস স্কিমে টাকা ইনভেস্ট করলেই মিলবে ভালো রিটার্নের গ্যারান্টি। প্রতি মাসে মাত্র ১০০ টাকা ইনভেস্ট করেই এই স্কিম খোলা যেতে পারে। আপনি প্রতি মাসে ১০ বছরের জন্য ১০ হাজার টাকা করে ইনভেস্ট করলে ম্যাচিউরিটির সময় হাতে পেয়ে যাবেন ১৬,২৬,৪৭৬ লক্ষ টাকা৷ এই স্কিমে পোস্ট অফিসে ৫ বছরের জন্য অ্যাকাউন্ট খুলতে হবে। এর থেকে কম সময়ের জন্য অ্যাকাউন্ট খোলা যায় না৷ আর ডি স্কিমে প্রত্যেক তিন মাস অন্তর জমানো টাকার উপর ৫.৮ শতাংশ হিসেবে সুদ হিসেব করা হবে৷ কোনও মাসে টাকা জমা দিতে না পারলে জরিমানা দিতে হবে৷ টাকা ইনভেস্টে দেরি হলেও প্রতিমাসে ১ শতাংশ জরিমানা দিতে হতে হবে।

৩. পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম - এই স্কিমে ১ বছর, ২ বছর, ৩ বছর ও ৫ বছরের জন্য অ্যাকাউন্ট খোলা যাবে। এক বছরের জন্য টাইম ডিপোজিটে ৫.৫ শতাংশ সুদ পাওয়া যাবে। ৫ বছরের জন্য মিলবে ৬.৭ শতাংশ সুদ৷ ৫ বছরের টাইম ডিপোজিটে সেকশন ৮০সি অনুযায়ী ট্যাক্স ছাড়ও পাবেন আপনি৷ তবে মেয়াদ ফুরোনোর আগেই টাকা তুলে নিলে সেভিংস অ্যাকাউন্টে যে হারে সুদ দেওয়া হয় তা-ই পাওয়া যাবে।

৪. ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম- এই স্কিমেও মিলবে ভালো রিটার্নের সুযোগ। এতে বছরে ৬.৮ শতাংশ সুদ পাওয়া যাবে। ইনকাম ট্যাক্স অ্যাক্টের সেকশন ৮০সি অনুযায়ী ট্যাক্স ছাড়ও পেয়ে যাবেন৷ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স ছাড় মিলতে পারে।

সুরক্ষিত বিনিয়োগ, সঞ্চয় এবং তার সঙ্গে ভালো রিটার্ন, এসবের জন্য পোস্ট অফিসের এই স্কিমগুলি বেশ ভালো বিকল্পই ধরা চলে৷ এই স্কিমগুলিতে আপনি নিশ্চিন্তে টাকা বিনিয়োগ করতে পারেন। তবে তা নিয়মিত করতে হবে। নাহলেই সুদের হেরফের ঘটবে।