অন্যান্য

জানেন কি, জন ধন অ্যাকাউন্টে আধার যুক্ত করলেই, পেয়ে যাবেন ৫০০০ টাকা! রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আপনার কি প্রধানমন্ত্রী জন-ধন যোজনার অ্যাকাউন্ট আছে? থাকলে জানেন কি, কেন্দ্রীয় সরকারের জন-ধন যোজনায় আর্থিক সহায়তার পাশাপাশি অনেকগুলি বিশেষ সুবিধাও পাওয়া যায়! যার মধ্যে অন্যতম হল, আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি ৫ হাজার টাকা তুলতে পারবেন।

কেন্দ্র সরকারের এই প্রকল্পটি দরিদ্রদের জন্য অনেক উপকারী। এবার জেনে নেওয়া যাক, আপনি কীভাবে আপনার অ্যাকাউন্ট থেকে ৫ হাজার টাকা নিতে পারেন, অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও। প্রধানমন্ত্রী জন-ধন অ্যাকাউন্টের গ্রাহকরা ৫০০০ টাকার ওভারড্রাফ্ট-এর সুবিধা পেয়ে থাকেন। এর প্রধান শর্ত হ’ল পিএমজেডিওয়াই অ্যাকাউন্টটি আপনাকে আধার কার্ডের সঙ্গে যুক্ত করতে হবে। ওভারড্রাফ্ট সুবিধার আওতায় অ্যাকাউন্টধারীরা তাঁদের অ্যাকাউন্টে টাকা না থাকলেও, প্রয়োজনে ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন সহজেই।

তাই প্রধানমন্ত্রীর জন-ধন যোজনায় ওভারড্রাফ্টের সুবিধাটি ভোগ করতে হলে, আধার কার্ড থাকা বাধ্যতামুলক। উল্লেখ্য, এই অ্যাকাউন্টের বিশেষ সুবিধাগুলি সম্পর্কে এই যোজনার সঙ্গে যুক্ত, এমন খুব কম সংখ্যক গ্রাহকই জানেন। এই অ্যাকাউন্টে সর্বোচ্চ ৫০০০ টাকা অবধি ওভারড্রাফ্ট-এর সুবিধা সরবরাহ করা হয়। এ জন্য গ্রাহকের আধার কার্ডটি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকা প্রয়োজন।

এই সুবিধা পেতে, প্রথম ৬ মাসের জন্য, অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণে টাকা রাখতে হয়। এর বাইরে এই অ্যাকাউন্টে প্রথম ৬ মাস পর্যন্ত যথেষ্ট লেনদেন থাকা প্রয়োজন। অর্থাৎ অ্যাকাউন্টটিকে প্রথম ৬ মাস আপনাকে সচল রাখতে হবে। প্রধানমন্ত্রী জন-ধন অ্যাকাউন্টের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে, এই অ্যাকাউন্ট থেকে আপনি দেশের যেকোনো জায়গায় টাকা পাঠাতে পারেন। মিলবে বিনামূল্যে মোবাইল ব্যাংকিং পরিষেবা এবং এই অ্যাকাউন্টে কোনও নুন্যতম ব্যালেন্সের প্রয়োজন নেই। শহরে হোক বা গ্রামে যে কেউ এই সুবিধা ভোগ করতে পারেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button