শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বড় সিদ্ধান্ত কেন্দ্রের মোদী সরকারের! ২০২৪ পর্যন্ত চালু থাকবে কেন্দ্রের এই প্রকল্প!

১০:৪৫ এএম, ডিসেম্বর ১০, ২০২১

বড় সিদ্ধান্ত কেন্দ্রের মোদী সরকারের! ২০২৪ পর্যন্ত চালু থাকবে কেন্দ্রের এই প্রকল্প!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রের এক প্রকল্পের ক্ষেত্রে বড় সিদ্ধান্ত গ্রহণ করল মোদী সরকার। জানা গিয়েছে, ২০২৪ সাল পর্যন্ত চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্প। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্ব বুধবার হওয়া ক্যাবিনেট বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এই ক্যাবিনেট বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে, ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে হওয়া এই ক্যাবিনেট বৈঠকের পরে কেন্দ্রের এই সিদ্ধান্তকে সকলের সামনে আনেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, ক্যাবিনেটের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ।

অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় সকলের নিজের বাড়ি থাকা সুনিশ্চিত করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন যে, কেন্দ্রীয় সরকার ২০১৬ সালে ঘোষণা করেছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ২.৯৫ কোটি জনতার পাকা বাড়ির প্রয়োজন। এর মধ্যে অনেককেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে পাকা বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। বাকি যেসব বাড়ি এখনও তৈরি করা হয়নি, তা সম্পূর্ণ করার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৪ সাল পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

অন্যদিকে, সরকারি বয়ান অনুযায়ী, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে এখনও গ্রামীণ এলাকায় প্রায় ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার কাজ বাকি রয়েছে। ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারকে দিতে হবে প্রায় ১.২৫ লাখ কোটি টাকা এবং রাজ্যগুলোকে দিতে হবে প্রায় ৭৩,৪৭৫ কোটি টাকা। এর পাশাপাশি নাবার্ডের অতিরিক্ত সুদের হিসাবে প্রায় ১৮,৬৭৬ কোটি টাকা অতিরিক্ত প্রয়োজন হবে। এদিকে, বাকি থাকা পাকা বাড়ি তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের সময়সীমা বাড়িয়ে ২০২৪ সাল অবধি বর্ধিত করা হয়েছে।

এছাড়াও বুধবার অনুষ্ঠিত হওয়া ক্যাবিনেট বৈঠকে, কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্টকে এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, ৪৪,০৬৫ কোটি টাকার এই কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্টের মাধ্যমে যুক্ত করা হবে কেন-বেতবা নদী। এই প্রোজেক্ট ৮ বছরে সম্পূর্ণ করা হবে।