বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দ্বিতীয় ডোজের কতোদিন পরে মিলবে প্রিকশন ডোজ? কী বলছে কেন্দ্র সরকার?

০৮:২৯ পিএম, ডিসেম্বর ২৭, ২০২১

দ্বিতীয় ডোজের কতোদিন পরে মিলবে প্রিকশন ডোজ? কী বলছে কেন্দ্র সরকার?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশে জানুয়ারির ১০ তারিখ থেকে শুরু হচ্ছে করোনা টিকার তৃতীয় ডোজ। তার আগে যাবতীয় ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র সরকার। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস অর্থাৎ ৩৯ সপ্তাহ পরেই মিলবে করোনা টিকার প্রিকশন ডোজ।

এদিন কোউইন প্ল্যাটফর্মের প্রধান চিকিৎসক আর এস শর্মা করোনা টিকার দ্বিতীয় ডোজ এবং প্রিকশন ডোজকে মধ্যে ব্যবধান কত হবে, তা জানিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘যদি আপনার বয়স ৬০ বছরের বেশি হয় এবং আপনি উভয় ডোজ গ্রহণ করে থাকেন সেক্ষেত্রে আপনার দ্বিতীয় ডোজ দেবেন, তার ৩৯ সপ্তাহ হয়ে যাওয়ার পরেই করোনার প্রিকশন ডোজ পাওয়া যাবে।’

অন্যদিকে, ৩ জানুয়ারি থেকে ছোটদের করোনা টিকা দেওয়ার প্রক্রিয়াও শুরু হচ্ছে। আপাতত ছোটরা অর্থাৎ ১৫ বছর থেকে ১৮ বছর বয়সি কেবলমাত্র কোভ্যাক্সিনের ডোজও পাবে। কোউইন প্ল্যাটফর্মের প্রধান আর এস শর্মা বলেছেন, ‘আমরা রেজিস্ট্রেশনের জন্য একটি অতিরিক্ত স্কুলের আইডি কার্ড যুক্ত করেছি– কারও কাছে আধার কার্ড বা অন্য কোনও আইডি কার্ড না থাকলে পড়ুয়ারা ওই অতিরিক্ত আইডি কার্ড ব্যবহার করতে পারবেন।’ অর্থাৎ এক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়।

এদিকে সূত্রের খবর, তৃতীয় ডোজের ক্ষেত্রে কোনও মিক্স অ্যান্ড ম্যাচ পদ্ধতিতে টিকাকরণ হবে না। অর্থাৎ, যিনি প্রিকশন ডোজ নেবেন, তিনি এর আগে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড – যে ডোজ নিয়েছেন, তৃতীয় ডোজ হিসেবে সেই ডোজ়ই দেওয়া হবে। যদিও এই নিয়ে এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু ঘোষণা করা হয়নি। তবে এখনও সূত্রের খবর, প্রিকশন ডোজ অর্থাৎ করোনা টিকার তৃতীয় ডোজের ক্ষেত্রে এর আগে সংশ্লিষ্ট ব্যক্তি যেটি নিয়েছিলেন, সেটিই দেওয়া হবে। দ্বিতীয় ডোজ নেওয়ার নয় মাস পরে করোনা টিকার তৃতীয় ডোজ় দেওয়া হবে। প্রিকশন ডোজ় দেওয়ার প্রক্রিয়া কী হবে, তা নিয়ে আলোচনার জন্য এদিন সকালেই বৈঠকে বসেছিলেন বিশেষজ্ঞরা।

১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের পাশাপাশি আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধারাও প্রিকশন ডোজ পাবেন। ৬০ বছর বয়সী ও যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তাঁরাও এই প্রিকশন ডোজ নিতে পারবেন। তাঁরাও একই পদ্ধতিতে কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করতে পারবেন।