দেশশীর্ষ সংবাদ

বিরোধীদের অনুরোধ উপেক্ষা করে কৃষি বিলগুলিকে অনুমোদন দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

কৃষি বিল নিয়ে বিতর্ক চরমে। দেশজুড়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। কিন্তু এরই মধ্যে বিতর্কিত তিনটি কৃষি বিলে রবিবার স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বিরোধীরা রাষ্ট্রপতিকে এই বিলে সই না করার জন্য অনুরোধ জানিয়েছিলেন। তাদের দাবি ছিল, এই দুটি বিল, যেগুলি রাজ্য সভাতে বিরোধীদের সম্মতি ছাড়াই পাস করানো হয়েছিল, সেগুলি যেন পুনর্বিবেচনার জন্য পাঠান রাষ্ট্রপতি। বিরোধীরা দাবি করেছিলেন, গলার জোরে এবং সংখ্যাগরিষ্ঠতার বলে এই বিলগুলি পাশ করিয়েছে বিজেপি সরকার, যা সম্পূর্ণ অগণতান্ত্রিক। বিরোধীদের বক্তব্য রাখার সুযোগ দেওয়া হয়নি বলেও দাবি করেছিলেন তাঁরা।

এমনকি শনিবার এই কৃষি বিলে বিরোধিতা করে এনডিএ ছেড়েছে বিজেপির অন্যতম পুরনো জোট শরিক অকালি দল। এদিনই অকালি দলের সাংসদ কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌর বাদল পদত্যাগ করেন। এদিকে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এর মত রাজ্যগুলিতে ক্রমশই বেড়ে চলেছে এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ। বিক্ষোভে পথে নেমেছেন কৃষকরা।

কিন্তু তা সত্বেও “কৃষক উৎপাদিত পণ্যের লেনদেন ও বাণিজ্য বিল, ২০২০”, “কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষক সুরক্ষা আইন, ২০২০” এবং “প্রয়োজনীয় পণ্য (সংশোধনী) বিল ২০২০” বিলগুলিতে স্বাক্ষর করেছেন রামনাথ কোবিন্দ।

বিরোধীরা এই বিলগুলি নিয়ে বিরোধীরা সুর চড়ালেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, এই বিল ঐতিহাসিক। আগামী দিনে কৃষকদের স্বার্থের কথা চিন্তা করে এই বিলগুলি আনা হয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button