প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই স্বাধীনতার ৭৫ বছর উদযাপন অনুষ্ঠানের শুভারম্ভ হল আজ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই স্বাধীনতার ৭৫ বছর উদযাপন অনুষ্ঠানের শুভারম্ভ হল আজ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই স্বাধীনতার ৭৫ বছর উদযাপন অনুষ্ঠানের শুভারম্ভ হল আজ / ছবি সৌজন্যে- Screengrab from Facebook Video Posted By @narendramodi

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই স্বাধীনতার ৭৫ বছর উদযাপন অনুষ্ঠানের শুভারম্ভ হল আজ। আজ স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠান উপলক্ষে আজ সবরমতী আশ্রমে গান্ধীমূর্তীতে মাল্যদান করেন, পাশপাশি আশ্রমের হৃদয় কুঞ্জ ভবনে গান্ধীজির একটি প্রতিকৃতিতেও মাল্যদান করে, ডান্ডি অভিযানের ৯১তম বর্ষপূর্তি উপলক্ষে, আজ প্রতীকী পদযাত্রার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর পাশাপাশি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের সমাধিস্থল অভয় ঘাটেও যান প্রধানমন্ত্রী। সেখানে একটি বিশেষ প্রদর্শনী ঘুরে দেখেন তিনি। জানা গিয়েছে যে, স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষে দেশের মানুষের মধ্যে দেশপ্রেম এবং জাতীয়তাবাদ ফের জাগিয়ে তুলতে, টানা এক বছর ব্যাপী বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে কেন্দ্রের মোদী সরকারের তরফ থেকে। এর মধ্যেই অন্যতম কর্মসূচি হল এই ‘আজাদি কা অমৃত মহোৎসব’।

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে কেন্দ্র এবং রাজ্যের উদ্যোগে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে দেশের বিভিন্ন প্রান্তে। আহমেদাবাদের সবরমতী আশ্রম থেকে শুরু হয়ে ৩৮৬ কিলোমিটার প্রতীকী পদযাত্রায় শামিল হয়েছেন শতাধিক মানুষ। যাত্রার প্রথম ৭৫ কিলোমিটার পথ ১০৩ জনের দলের নেতৃত্বে থাকবেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। ১৯৩০ সালে মহাত্মা গান্ধী যে পথে হেঁটেছিলেন, সেই পথ ধরেই প্রায় এক মাস ধরে যাত্রার শেষে ডান্ডি পৌঁছবেন তাঁরা।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৩০ সালে ব্রিটিশ সরকারের নীতির বিরুদ্ধে ঐতিহাসিক ডান্ডি অভিযান শুরু করেছিলেন জাতির জনক মহাত্মা গান্ধী। সেই সত্যাগ্রহ আন্দোলন দেশে ব্রিটিশ শাসনের শক্ত ভিতে আঘাত হেনেছিল। নাড়িয়ে দিয়েছিল ব্রিটিশ সাম্রাজ্যের ভিত। আজ সবরমতী আশ্রমে সেইসব কথাই ফের দেশের মানুষের কাছে তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, গত বছরই লালকেল্লা থেকে স্বাধীনতার ৭৫ বছরের মধ্যে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি তাঁর বক্তব্যে জানিয়েছিলেন যে, আত্মনির্ভর হতে হলে দেশের মাটিতে উৎপাদন বাড়াতে হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.