গান্ধী জয়ন্তী উপলক্ষে রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

গান্ধী জয়ন্তী উপলক্ষে রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
গান্ধী জয়ন্তী উপলক্ষে রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ মহাত্মা গান্ধীর জন্মদিন। তিনি জাতির জনক। প্রতিবছির দেশব্যাপী মহাত্মা গান্ধীর জন্মদিন পালিত হয় ২ অক্টোবর। শুধু দেশেই নয়, ভারতের বাইরে অনেক দেশেই তাঁর জন্মবার্ষিকী আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আজ আজ মহাত্মা গান্ধীর ১৫২ তম জন্মবার্ষিকী পালন করছে দেশ।

এদিন মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।প্রধানমন্ত্রী মোদী দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর পাদদেশে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। গান্ধী জয়ন্তী উপলক্ষে মহাত্মা গান্ধীর উদ্দেশে শ্রদ্ধা জানিয়ে টুইটও করেছেন নরেন্দ্র মোদী। তিনি টুইটে লেখেন যে, ‘গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধেয় বাপুকে প্রণাম জানাই। তাঁর মহৎ নীতি বিশ্বজুড়ে প্রাসঙ্গিক। আজও লক্ষ লক্ষ মানুষকে শক্তি দেয়।’

১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাটের পোরবন্দরে জন্মগ্রহণ করেছিলেন মহাত্মা গান্ধী। পুরো নাম মোহনদাস করমচাঁদ গান্ধী। তিনি ছিলেন সত্যাগ্রহ আন্দোলনের প্রতিষ্ঠাতা। এই আন্দোলন প্রতিষ্ঠিত হয়েছিল অহিংস মতবাদ বা দর্শনের উপর ভিত্তি করে এবং এটি ছিল ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম চালিকা শক্তি, সারা বিশ্বে মানুষের স্বাধীনতা এবং অধিকার পাওয়ার আন্দোলনের অন্যতম অনুপ্রেরণা। মহাত্মা গান্ধী সমস্ত পরিস্থিতিতেই অহিংস মতবাদ এবং সত্যের ব্যাপারে অটল থেকেছেন। প্রতি বছর ২ অক্টোবর এই মহান দেশনেতার জীবন, আদর্শ ও অবদানকে স্মরণ করতে ও সম্মান জানাতে গান্ধী জয়ন্তীর দিন জাতীয় ছুটি হিসাবে ঘোষিত। প্রতি বছর এই দিনে দেশজুড়ে চলে নানা অনুষ্ঠান, উদযাপন। সারাজীবন অহিংসা ও সত্যের পথে হাঁটতে শিখিয়েছিলেন গান্ধীজি।