বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

৫ বছর বয়স থেকে বাঁ পায়ে খুঁত! প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনে ভারতের চতুর্থ সোনা আনলেন প্রমোদ ভগৎ

০৫:২৬ পিএম, সেপ্টেম্বর ৪, ২০২১

৫ বছর বয়স থেকে বাঁ পায়ে খুঁত! প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনে ভারতের চতুর্থ সোনা আনলেন প্রমোদ ভগৎ

টোকিও প্যারালিম্পিক্সে ভারতের ঝুলিতে চতুর্থ সোনা। ব্যাডমিন্টনের মেনস সিঙ্গলসে এসএল-৩ বিভাগের ফাইনালে সোনা জিতলেন ভারতীয় প্যারা শাটলার প্রমোদ ভগৎ। ব্রিটেনের ড্যানিয়েল বেথেলকে ২১-১৪, ২১-১৭ ফলে হারিয়ে সেরার শিরোপা পেলেন তিনি। এবারই প্রথম প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনের প্রবেশ ঘটেছিল। আর প্রথমবারেই সেই মঞ্চে পা দিয়ে সোনার ইতিহাস গড়ে তুললেন বিশ্বের এক নম্বর প্যারা শাটলার প্রমোদ।

শনিবার দুপুরে ব্যাডমিন্টন সিঙ্গলসের এসএল থ্রি ইভেন্টের ফাইনালে গ্রেট ব্রিটেনের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে খেলতে নেমেছিলেন প্রমোদ। শুরু থেকেই ম্যাচে দারুণ ছন্দে ছিলেন ভারতীয় প্যারা শাটলার। প্রথম গেম জিতে নেন ২১-১৪ তে। তবে দ্বিতীয় গেমে কিছুটা ব্যাকফুটে চলে যান প্রমোদ। ওই গেমে পয়েন্ট বাড়িয়ে নেন ব্রিটেনের বেথেল। ৪-১১ পয়েন্টে এগিয়ে যান তিনি। তবে প্রমোদ যে কেন বিশ্বের এক নম্বর তা এরপরই প্রমাণ করে দেন। মাথা ঠান্ডা রেখে ম্যাচ বের করে নিয়ে যান তিনি। আর তাঁকে ধরতে পারেননি বেথেল। অবশেষে ২১-১৭ পয়েন্টে ওই গেম এবং ম্যাচ জিতে দেশকে ব্যাডমিন্টনের প্রথম সোনা এনে দিলেন ভারতীয় প্যারা শাটলার।

https://twitter.com/Media_SAI/status/1434105541454827526?s=20

উল্লেখ্য, পাঁচ বছর বয়স থেকে বাঁ পায়ে সমস্যা শুরু হয়েছিল অসুবিধা প্রমোদের। কিন্তু তিনি হাল ছাড়েননি। ১৩ বছর বয়সে একটি ব্যাডমিন্টনের ম্যাচ দেখতে গিয়ে খেলার প্রেমে পড়েন তিনি। সেই শুরু। এরপর ১৫ বছর বয়সে সাধারণ অ্যাথলিটে নিয়ে চলা একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে দর্শকদের মন জিতে নেন তিনি। দর্শকরা তাঁকে উৎসাহও যোগায়। এরপরই তিনি ঠিক করে নেন, ব্যাডমিন্টন খেলাকেই জীবনের অন্যতম অংশ করে তুলবেন তিনি। তখন থেকেই শুরু হয়ে যায় প্রস্তুতি।

https://twitter.com/Paralympics/status/1434109426177298438?s=20

চলতি বছরে প্রথমবার প্যারালিম্পিক্সে পা। আর বাঁ পায়ে সেই খুঁত নিয়েই জোরদার লড়াই চালিয়ে প্রমোদ আজ ভারতের 'সোনার ছেলে'। তাঁর একই সঙ্গে উচ্ছ্বসিত ও গর্বিত দেশবাসী। সোশ্যাল মিডিয়া জুড়ে ভেসে বেড়াচ্ছে অভিনন্দনের জোয়ার৷ অন্যদিকে, প্রমোদের ইভেন্ট থেকেই ব্রোঞ্জ পদকও জিতেছে টিম ইন্ডিয়া। বাঙালি প্যারা শাটলার মনোজ সরকারের হাত ধরে এসেছে সেই পদক। ব্যাডমিন্টনে এই জোড়া পদক জয়ের সঙ্গে সঙ্গেই ৪ টি সোনা মিলিয়ে চলতি প্যারালিম্পিক্সে ভারতের পদক সংখ্যা দাঁড়াল ১৭-তে।