ISRO তার নয়া উপগ্রহের মাধ্যমে মহাকাশে পাঠাচ্ছে ভগবত গীতা এবং প্রধানমন্ত্রীর ছবি! সঙ্গে ২৫ হাজার মানুষের নামও

ISRO তার নয়া উপগ্রহের মাধ্যমে মহাকাশে পাঠাচ্ছে ভগবত গীতা এবং প্রধানমন্ত্রীর ছবি! সঙ্গে ২৫ হাজার মানুষের নামও
ISRO তার নয়া উপগ্রহের মাধ্যমে মহাকাশে পাঠাচ্ছে ভগবত গীতা এবং প্রধানমন্ত্রীর ছবি! সঙ্গে ২৫ হাজার মানুষের নামও / ছবি সৌজন্যে- Screenshot Facebook Live Video By Narendra Modi Official Facebook Page

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ এবার মহাকাশে নয়া উপগ্রহ পাঠাতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। চলতি মাসের শেষে মহাকাশে PSLV-র সাহায্যে সতীশ ধাওয়ান স্যাটেলাইট বা SD-SAT উপগ্রহ পাঠাচ্ছে ISRO। শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে এই নয়া উপগ্রহ।

জানা গিয়েছে যে, এই উপগ্রহটির নাম ভারতীয় মহাকাশ গবেষণার অন্যতম পথিকৃৎ সতীশ ধাওয়ানের নামে রাখা হয়েছে। উল্লেখ্য, এই উপগ্রহের মাধ্যমে মহাকাশে পাঠানো হচ্ছে ভগবত গীতা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি এবং ২৫ হাজার মানুষের নাম।

সূত্রের খবর, এই উপগ্রহের তিনটি সায়েন্টিফিক পে-লোডস তিন ধরনের কাজ করবে। এর মধ্যে একটি মহাকাশে তেজস্ক্রিয়তার উপর গবেষণা করবে। একটি ম্যাগনেটোস্ফিয়ার গবেষণায় কাজ করবে এবং তৃতীয়টি লো-পাওয়ার ওয়াইড এরিয়া কমিউনিকেশন নেটওয়ার্ক তৈরিতে কাজ করবে। ‘স্পেসকিডজ ইন্ডিয়া’ নামে এক সংস্থা ভারতীয় পড়ুয়াদের সাহায্যে এই উপগ্রহটি তৈরি করেছে।

কিন্তু কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি এবং কেনই বা ভগবত গীতা পাঠানো হচ্ছে? তাই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। বিশ্বের বহু দেশেই নিজেদের মহাকাশ যানে বাইবেল রাখে। আর তাই ইসরোর পক্ষ থেকেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এছাড়া যুক্তি হিসেবে বলা হয়েছে যে, যেহেতু পুরোটাই ‘আত্মনির্ভর মিশন’-এ তৈরি, তাই প্রধানমন্ত্রীর ছবিও ওই মহাকাশযানে থাকছে। আর একদম নীচে থাকছে ইসরোর চেয়ারপার্সন ডঃ কে শিবান এবং বিজ্ঞান সচিব ডঃ আর উমামহেশ্বরণের নামও।

অন্যদিকে, মহাকাশযানে ২৫ হাজার মানুষের নামও থাকছে। এই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে ডঃ শ্রীমাথি কিষান জানিয়েছেন যে, এই মিশনটির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরই, নাম চেয়ে পাঠানো হয়। এখানেই শেষ নয়, সাধারণ মানুষও যাতে তাঁদের নাম মহাকাশে পাঠাতে পারেন, সেই জন্যও বিজ্ঞপ্তি দেওয়া হয়। এরপরই এক সপ্তাহের মধ্যে ২৫ হাজার জনের নাম জমা পড়ে। জানা গিয়েছে যে, ভারতের বাইরে থেকেও এক হাজার জন নিজেদের নাম পাঠিয়েছেন। তাঁদের নামও ওই মহাকাশযানে লেখা থাকছে।