শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

স্বামীকে আদর্শ মেনেই ভারতীয় সেনায় যোগ দিলেন পুলওয়ামা হামলায় শহীদ সেনার স্ত্রী! রইল ভিডিও

০৮:২০ পিএম, মে ২৯, ২০২১

স্বামীকে আদর্শ মেনেই ভারতীয় সেনায় যোগ দিলেন পুলওয়ামা হামলায় শহীদ সেনার স্ত্রী! রইল ভিডিও

মাত্র ৯ মাসের দাম্পত্য জীবন৷ তারপরই ভারতীয় সেনায় কর্মরত স্বামীকে কেড়ে নিয়েছিল কুখ্যাত পুলওয়ামা হামলা। ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি, ভালবাসার দিনেই নিজের স্বামীকে হারিয়েছিলেন নীতিকা কৌল ধৌনদিয়াল। ওই দিনই পুলওয়ামা হামলায় শহিদ হয়েছিলেন নীতিকার স্বামী মেজর বিভূতি শঙ্কর ধৌনদিয়াল। একলহমায় চোখে অন্ধকার দেখেছিলেন নীতিকা।

তবে হেরে যাওয়ার বা হারিয়ে যাওয়ার পাত্রী নন তিনি। স্বামীর মৃতদেহ আঁকড়ে ধরেই শপথ নিয়েছিলেন স্বামীর আদর্শ পূরণের। আর সেই স্বপ্নে ভর করেই এবার ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিলেন নীতিকা। এ দিন চেন্নাইয়ের অফিসার’স ট্রেনিং অ্যাকাডেমি থেকে ট্রেনিং সম্পূর্ণ করে পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হলেন তিনি। তারপরই প্রথমবারের জন্য ভারতীয় সেনার পোশাক গায়ে উঠল নীতিকার।

পুলওয়ামা হামলার পর তেরঙায় মুড়ে স্বামীর মৃতদেহ এসেছিল বাড়িতে। সেই ছিল ভ্যালেন্টাইন্স ডে। ভালোবাসার দিন। আর সেদিনই চোখের সামনে হারিয়ে যেতে দেখতে হল নিজের ভালোবাসার মানুষটিকে। ভিতর ভিতর এক্কেবারে ভেঙেচুরেই গিয়েছিলেন নীতিকা। তবু স্বামীর প্রতি গর্বে ভরে উঠেছিল তাঁর মন। কফিন আঁকড়ে ধরে বলেছিলেন, "তোমায় খুব ভালবাসি। তুমি আমার গর্ব।" কপালে এঁকে দিয়েছিলেন ভালোবাসার চুম্বন।

ঠিক তারপরই কঠিন দৃঢ়তায় নিজের কর্তব্য ঠিক করে নিয়েছিলেন নীতিকা। স্বামীর স্বপ্নে তাঁকেও যে সামিল হতেই হবে! সেদিন বিভূতির মৃতদেহ আঁকড়ে নীতিকা শপথ নিয়েছিলেন দেশসেবার। সেই শপথ পূরণের লক্ষ্যেই শুরু হয়েছিল তাঁর পথ চলা। এরপর এসএসসি (শর্ট সার্ভিস কমিশন) পরীক্ষায় বসেন নীতিকা। গত বছর ইন্টারভিউতে ডাক পান। সেখানেও সফলভাবে উত্তীর্ণও হয়ে যান। শুরু হয় ট্রেনিং। যা শেষ করার পরই সরকারিভাবে ভারতীয় সেনায় যোগদানের ছাড়পত্র মেলে নীতিকার।

https://twitter.com/proudhampur/status/1398488855595012096

এদিন চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমিতে নীতিকাকে শুভেচ্ছা জনিয়েছেন ভারতীয় সেনার নর্দান কমান্ডের প্রধান লেউটেন্যান্ট জেনারেল ওয়াই কে জোশী৷ নীতিকার জন্য সবাই গর্বিত, এ কথাও জানাতে ভোলেননি তিনি। অন্যদিকে, ট্রেনিং অ্যাকাডেমি থেকে পাশ করার পর এবার ভারতীয় সেনার সাউথ ওয়েস্টার্ন কমান্ডের অন্তর্গত অর্ডন্যান্স কর্পসে কাজে যোগ দিতে চলেছেন নীতিকা। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, "এটা অন্যরকমই এক অভিজ্ঞতা। প্রথম ট্রেনিং শুরু করার পরই মনে হয়েছিল ওঁর দেখানো পথে চলছি৷ উনি সবসময় আমার জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়েই থাকবেন। উনি সারাজীবন আমার সঙ্গেই রয়েছেন।"