মেট্রো যাত্রীদের জন্য সুখবর! লম্বা লাইনে না দাঁড়িয়ে এই পদ্ধতিতে মিলবে টিকিট, জেনে নিন

মেট্রো যাত্রীদের জন্য সুখবর! লম্বা লাইনে না দাঁড়িয়ে এই পদ্ধতিতে মিলবে টিকিট, জেনে নিন
মেট্রো যাত্রীদের জন্য সুখবর! লম্বা লাইনে না দাঁড়িয়ে এই পদ্ধতিতে মিলবে টিকিট, জেনে নিন / ছবি সৌজন্যে- [email protected]

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মেট্রো যাত্রীদের জন্য বড় খবর, এবার রেলের মতোই মেট্রো রেলেও চালু হতে চলেছে কিউ আর কোড বেসড টিকিট। কাজেই স্বাভাবিকভাবেই আর দিনের ব্যস্ত সময়ে দাঁড়াতে হবে না টিকিটের লাইনে।

জানা গিয়েছে, ডিসেম্বরের প্রথম থেকেই এই নতুন পদ্ধতি চালু হতে চলেছে। মেট্রো সূত্রে খবর, মাস দুয়েক আগে থেকেই স্মার্ট গেটে কোড স্ক্যানার বসানোর কাজ শুরু হয়েছিল। নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত সবকটি স্টেশনেই কোড স্ক্যানার বসানোর কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে। বরানগর এবং দক্ষিণেশ্বরে কিউআর কোড স্ক্যানার যুক্ত অত্যাধুনিক গেট প্রথম থেকেই ছিল। আর তারপর নোয়াপাড়া-‌কবি সুভাষ স্টেশনের সবকটিতেই এই গেট বসানো হয়েছে। কাজেই ই-টিকেটিং সিস্টেম এখন শুধু সময়ের অপেক্ষা।

এবার জেনে নেওয়া যাক কীভাবে মিলবে কিউআর কোড টিকিট? জানা গিয়েছে, কলকাতা মেট্রো অ্যাপে নিজের নাম রেজিস্টার করে কাটা যাবে নির্দিষ্ট জায়গার টিকিট। জানা গিয়েছে, প্রত্যেক স্টেশনের জন্য থাকবে আলাদা আলাদা টিকিট।  যে মোবাইল থেকে টিকিট কাটা হচ্ছে, একমাত্র সেই মোবাইল থেকেই কিউআর কোড কাজ করবে। যে স্টেশন থেকে যাত্রী উঠবেন এবং যেখানে নামবেন, সেই দুই স্টেশনের নাম অ্যাপে লিপিবদ্ধ করতে হবে। অনলাইনে সেই ভাড়া জমা করলে যাত্রীর মোবাইলে কিউআর কোড শো করবে। নির্দিষ্ট স্টেশনে গিয়ে প্ল্যাটফর্মে থাকা স্বয়ংক্রিয় গেটে নির্দিষ্ট স্ক্যানারের সামনে ওই কিউআর কোড শো করালেই গেট খুলে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা অতিমারির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর, গত সপ্তাহেই ফের শুরু হয়েছে টোকেন সিস্টেম ফের চালু হয়েছে কলকাতায়। আর তারপরে এবার চালু হতে চলেছে নয়া কিউআর কোড নির্ভর টিকিট পদ্ধতি চালু হতে চলেছে। এর ফলে যাদের স্মার্ট কার্ড নেই বা যাঁরা খুব বেশি মেট্রোয় চড়েন না, তাঁরা খুব সহজেই এই পদ্ধিতিতে ভিড়ে দাঁড়ানো ছাড়াই টিকিট কাটতে পারবেন।  মনে করা হচ্ছে এর জেরে কমতে পারে করোনা সংক্রমণও।