দেশের এই গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে এক ধাক্কায় বাড়ল প্ল্যাটফর্ম টিকিটের দাম! রইল তালিকা

দেশের এই গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে এক ধাক্কায় বাড়ল প্ল্যাটফর্ম টিকিটের দাম! রইল তালিকা / প্রতীকী ছবি
দেশের এই গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে এক ধাক্কায় বাড়ল প্ল্যাটফর্ম টিকিটের দাম! রইল তালিকা / প্রতীকী ছবি

সামনেই উৎসবের মরশুম। আর এই সময় অতিরিক্ত ভীড়ে কোভিড সংক্রমণের আশঙ্কাও বাড়বে। তাই আগাম সতর্কতা নিল ভারতীয় রেল। ইন্ডিয়ান রেলওয়ের সেন্ট্রাল রেলওয়ে ঘোষণা করল, মুম্বই মেট্রোপলিটন অঞ্চলের বেশ কিছু গুরুত্বপূর্ণ স্টেশনে বাড়তে চলেছে প্ল্যাটফর্ম টিকিটের দাম। করোনাকালীন আবহে স্টেশন চত্বরের বাড়তি জমায়েত এড়াতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

মহারাষ্ট্রে ক্রমাগত বেড়েই চলছে করোনা দাপট। তাই সে রাজ্যে জরুরিভিত্তিক কিছু সাবধনতা অবলম্বন করা হয়েছে। একই সঙ্গে বেশ কিছু স্টেশনে বাড়ানো হচ্ছে প্ল্যাটফর্ম টিকিটের দামও । আপাতত যে যে স্টেশনগুলিতে প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়তে চলেছে সেগুলি হল- লোকমান্য তিলক টার্মিনাস, কল্যাণ, থাণে, দাদর, পনবেল, ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনার্স ৷ আগে এই স্টেশনগুলিতে প্ল্যাটফর্ম টিকিট নিতে খরচ পড়ত ১০ টাকা। তবে এখন সেই দাম বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছে।

ভারতীয় রেলওয়ের সেন্ট্রাল রেলওয়ে জোনের জারি করা সরকারি বিবৃতি অনুযায়ী, উৎসবের মরশুমে প্ল্যাটফর্ম, রেল স্টেশন, কনকোর্স এবং টার্মিনাসে অতিরিক্ত ভীড় এড়াতেই এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় রেল সূত্রে খবর, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নতুন দামই কার্যকর থাকবে। ওই স্টেশনগুলিতে আজ থেকেই নতুন দামে দেদার বিক্রি হতে শুরু করেছে প্ল্যাটফর্ম টিকিট।

উল্লেখ্য, এবারই প্রথম নয়। এর আগে মার্চ মাসেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্টেশনে বাড়ানো হয়েছিল প্ল্যাটফর্ম টিকিটের দাম। যদিও ভারতীয় রেলওয়ে জানিয়েছে, প্ল্যাটফর্ম টিকিটের দাম বৃদ্ধি করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ একটি অস্থায়ী ব্যবস্থা। আপাতত যে স্টেশনগুলিতে বিশাল ভীড় দেখা যায়, সেগুলিতেই নতুন দাম কার্যকর করা হয়েছে। পরবর্তী নির্দেশ অবধি এই দামই বজায় থাকবে।