শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বাণিজ্য নগরীতে বৃহস্পতিবার থেকেই শুরু হতে চলেছে লোকাল ট্রেন! বাংলায় কবে থেকে চলবে?

১০:৫৮ পিএম, অক্টোবর ২৭, ২০২১

বাণিজ্য নগরীতে বৃহস্পতিবার থেকেই শুরু হতে চলেছে লোকাল ট্রেন! বাংলায় কবে থেকে চলবে?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা আবহেই বৃহস্পতিবার থেকে লোকাল ট্রেন স্বাভাবিক হতে চলেছে বাণিজ্য নগরী মুম্বইতে। করোনা পরিস্থিতির আগের অবস্থায় লোকাল ট্রেন পরিষেবাকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্য এবং পশ্চিম রেল। লোকাল ট্রেনকে মুম্বইয়ের লাইফলাইন বলা হয়। বৃহস্পতিবার থেকে মধ্য রেল ১৭৭৪ টি এবং পশ্চিম রেল ১৩৬৭ টি লোকাল ট্রেন চালাবে।

এই রাজ্যের লোকাল ট্রেনকে লাইফলাইন বলা হয়। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন। অনেকেরই তাঁদের কাজের জায়গায়, গন্তব্যে পৌঁছাতে একমাত্র মাধ্যম এই লোকাল ট্রেন। বারবারই এই লোকাল ট্রেন পরিষেবা ফের আগের মতো স্বাভাবিক করার দাবী উঠেছে। কিন্তু রাজ্য সরকারের পক্ষ থেকে অনুমতি মেলেনি। লোকাল ট্রেন চালুর দাবিতে যাত্রীদের পক্ষ থেকেও বারবার বিক্ষোভ দেখানো হয়।

এদিকে, পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে বাংলাতেও তারা লোকাল ট্রেন চালানোর জন্য তৈরি। রাজ্য সরকার বিধিনিষেধ তুলে নিলেই, যাতে লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করা যায়, তার প্রস্তুতি রাখা হয়েছে।

এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ‘গত মে মাস থেকে রাজ্য সরকারের নির্দেশেই লোকাল ট্রেন চলাচলে নিয়ন্ত্রণ রয়েছে। সব লোকাল ট্রেন চালু না করা গেলে ভিড় কমবে না। যাত্রীদের সামাজিক দূরত্ব রক্ষাও সম্ভব নয়। কিন্তু সেটা আমাদের হাতে নয়। রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। যে কোনও দিন অনুমতি পেলেই সব শাখায় পুরো মাত্রায় লোকাল ট্রেন চালাতে তৈরি রেল।’ এর পাশাপাশি তিনি আরও বলেন যে, ‘সব লোকাল ট্রেন চালু হয়ে গেলেও রেলের পক্ষ থেকে সাধারণ মানুষের কাছে আর্জি থাকবে যাতে কেউ যেন খুব জরুরি কারণ ছাড়া ট্রেন সফর না করেন।’

উল্লেখ্য, এখন সব শাখাতেই কিছু কিছু স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। সাম্প্রতিককালে তার সংখ্যাও বাড়ানো হয়েছে যাত্রীর সুবিধার্থে। কিন্তু কবে থেকে স্বাভাবিক হবে রেলযাত্রা তা নিয়ে এখনও কিছু বলা যাচ্ছে না। অক্টোবর মাস পর্যন্ত বিধিনিষেধ জারি করেছে রাজ্য সরকার।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নভেম্বরের মাঝামাঝি সময়ে রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে। আর সেই ঘোষণার পরেই রেলকর্তারা আশা করছেন নভেম্বরের গোড়ার দিকেই ট্রেন চলাচল স্বাভাবিক করার জন্য রাজ্য সরকারের ছাড়পত্র মিলতে পারে।