বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সপ্তাহের শুরু থেকে ভ্যাপসা গরম! সঙ্গে এইসব জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি

০৯:৫০ এএম, আগস্ট ২৪, ২০২১

সপ্তাহের শুরু থেকে ভ্যাপসা গরম! সঙ্গে এইসব জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শুরু থেকেই কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় গরম বাড়ছে। এইরকম আরও বেশ কিছুদিন চলবে বলেই জানা যাচ্ছে। আদ্রতার পরিমাণও বাড়বে। এদিকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও, বাড়বে তাপমাত্রা। ভারী বৃষ্টির সম্ভবনা নেই বলেই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতর থেকে।

তবে, সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার এবং বুধবার উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি আলিপুরদুয়ার এবং কোচবিহারে প্রবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দফতর থেকে। এছাড়াও উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টি সতকর্তা জারি করা হয়েছে।

অন্যদিকে, নদীর জলস্তর বাড়ার পাশাপাশি বন্যার আশঙ্কাও করা হচ্ছে। অতিভারী বৃষ্টির জেরে পাহাড়ি এলাকায় ধসের সম্ভবনার সতর্কতাও জারি করা হয়েছে। আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে, স্বাভাবিকের থেকে উত্তরদিকে অবস্থান করছে মৌসুমি অক্ষরেখা। মালদা ও দিনাজপুরের একাংশের ওপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এদিকে, এর জন্যই বিহার ও তার লাগোয়া দিনাজপুর ও মালদায় বৃষ্টি শুরু হয়েছে সোমবার থেকে। টানা বৃষ্টি জারি থাকবে বলেও জানানো হয়েছে।

এদিকে, আলিপুর আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টি হবে। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভবনাও রয়েছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ, ন্যূনতম ৬১ শতাংশ৷