আগামীকাল কমবে বৃষ্টি! তবে আবহাওয়ার উন্নতি হওয়ার সঙ্গেই বাড়বে তাপমাত্রা

আগামীকাল কমবে বৃষ্টি! তবে আবহাওয়ার উন্নতি হওয়ার সঙ্গেই বাড়বে তাপমাত্রা
আগামীকাল কমবে বৃষ্টি! তবে আবহাওয়ার উন্নতি হওয়ার সঙ্গেই বাড়বে তাপমাত্রা

আগামী ১২ঘণ্টায় আরও শক্তি ক্ষয় করবে যশ। পরবর্তী ১২ঘণ্টায় সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর ফলে শুক্রবার থেকেই আবহওয়ার উন্নতি হবে। এমনটাই পূর্বাভাস জারি করেছেন আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তবে দুই তিন পর ফের বৃষ্টি শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

রাঁচি থেকে ২০ কিলোমিটার দূরে ও জামশেদপুর থেকে ৯৫কিলোমিটার দূরে এই মুহূর্তে গভীর নিম্নচাপ হয়ে প্রভাব বিস্তার করেছে ঘূর্ণিঝড় যশ।এই গভীর নিম্নচাপ আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর করবে। ২৯ তারিখ আবহাওয়ার আরও উন্নতি হবে। বৃষ্টির পরিমাণ আরও কমবে। সমুদ্র এখনো উত্তাল রয়েছে। আগামী দুদিন সমুদ্র যেতে মৎস্যজীবীদের  নিষেধ করা হয়েছে।

তবে, আলিপুর হাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর সহ পশ্চিমের কয়েকটি জেলাতে আগামী ২-৩ বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। একইসঙ্গে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বইবে ঝোড়ো হাওয়া।

এদিকে, বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প প্রবেশ করায় দক্ষিণবঙ্গে জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলছে। উত্তরবঙ্গের জেলাগুলোর জন্য বিশেষ কিছু সর্তকতা জারি করা হয়েছে। ৩১ তারিখ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে ।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় আরও বলেন, আবহাওয়ার উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গেই বাড়বে তাপমাত্রা। আগামী দু-তিন দিন তাপমাত্রার পারদ থাকবে ঊর্ধ্বমুখী। দু-তিন দিন পর ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন কমতে পারে সামান্য তাপমাত্রা। এই নিম্নচাপের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় বিহারের ও ঝাড়খন্ডে অতি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । কিছু কিছু জায়গায় অতি ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ-এর সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, বীরভূম ও পশ্চিম বর্ধমানের ভারী বৃষ্টির সর্তকতা দেওয়া হয়েছে ।