শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ফের নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহের শুরুতেই দুর্যোগের ঘনঘটা, কলকাতায় ঝড় ও ভারী বৃষ্টির সম্ভবনা

০৯:০২ এএম, অক্টোবর ১৮, ২০২১

ফের নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহের শুরুতেই দুর্যোগের ঘনঘটা, কলকাতায় ঝড় ও ভারী বৃষ্টির সম্ভবনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের রাজ্যজুড়ে নিম্নচাপের ভ্রূকুটি। দুর্গা পুজোয় সেভাবে বৃষ্টি না হলেও, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে থেকেই ফের স্বমহিমায় বর্ষা। ফের তৈরি হয়েছে নিম্নচাপ। সেই কারণেই দশমী কাটতে না কাটতেই আবারও বৃষ্টি শুরু হয়েছে রাজ্যজুড়ে। এবার আর বিক্ষিপ্ত বৃষ্টি নয়, হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের প্রভাবে এবার গোটা রাজ্যজুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। এর সঙ্গে বজ্রপাতের সম্ভবনাও রয়েছে। তাই দুর্গা পুজোয় রেহাই দিলেও, কোজাগরী লক্ষ্মীর আরাধনায় বাধ সাধতে চলেছে বর্ষা।

রবিবার সকাল থেকেই আকাশের মুখভার। বৃষ্টি হয়েই চলেছে। রাজ্যজুড়েই বৃষ্টি হয়েছে রবিবার থেকে। বিকেলের দিকেই কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকার আবহাওয়া বদলে যায়। ঘন কালো মেঘে ঢাকে আকাশ। হাওয়া অফিস জানিয়েছে, ঝোড় হাওয়ার সঙ্গে সোমবারও বৃষ্টি হবে কলকাতায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওরর সঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। উত্তর বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এই বৃষ্টি হবে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতর থেকে।

এই নিম্নচাপের জেরে রবিবার থেকে শুরু হওয়া বৃষ্টি সোমবার থেকে আরও বাড়বে বলেই খবর। সপ্তাহের শুরুতে বৃষ্টি বাড়বে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবারও বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে।

শুধু যে দক্ষিণবঙ্গেই দুর্যোগের ঘনঘটা তাই নয়, উত্তরেও ঘনাচ্ছে দুর্যোগের কালো মেঘ। সোমবার অর্থাৎ ১৮ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায়। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। এদিকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার, মালদা, দুই দিনাজপুরে। এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

উপকূলবর্তী এলাকাগুলিতে ভারী বৃষ্টিপাতের ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবিবারের মধ্যেই মাঝ সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৫.৭ মিলিমিটার।

অন্যদিকে, মৌসম ভবনের পক্ষ থেকে বলা হয়েছে যে, বঙ্গোপসাগর ও আরব সাগরে দুটি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে রয়েছে একটি নিম্নচাপ। অন্য নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূলে অবস্থান। শক্তি হারাচ্ছে নিম্নচাপটি। অভিমুখ উত্তরপ্রদেশ। ফলে উপকূলবর্তী জেলাগুলিতে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গে সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। পাশাপাশি উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।