ফের নিম্নচাপের ভ্রূকুটি! আবারও রাজ্যজুড়ে দুর্যোগের ঘনঘটা, এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা

ফের নিম্নচাপের ভ্রূকুটি! আবারও রাজ্যজুড়ে দুর্যোগের ঘনঘটা, এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা
ফের নিম্নচাপের ভ্রূকুটি! আবারও রাজ্যজুড়ে দুর্যোগের ঘনঘটা, এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। সেই উৎসবে বৃষ্টি মানুষের আনন্দে বাধ না সাধলেও, ফের রাজ্যজুড়ে নিম্নচাপের ভ্রূকুটি। দুর্গা পুজোয় সেভাবে বৃষ্টি না হলেও, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে থেকেই ফের স্বমহিমায় বর্ষা। ফের তৈরি হয়েছে নিম্নচাপ। সেই কারণেই দশমী কাটতে না কাটতেই আবারও বৃষ্টি শুরু হয়েছে রাজ্যজুড়ে। এবার আর বিক্ষিপ্ত বৃষ্টি নয়, হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের প্রভাবে এবার গোটা রাজ্যজুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। এর সঙ্গে বজ্রপাতের সম্ভবনাও রয়েছে। তাই দুর্গা পুজোয় রেহাই দিলেও কোজাগরী লক্ষ্মীর আরাধনায় বাধ সাধতে চলেছে বৃষ্টি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ১৭ থেকে ১৯ অক্টোবর অর্থাৎ রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। উত্তর বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে রবি ও সোমবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত হবে। এর মধ্যে কোনও কোনও জেলায় আবার বুধবার পর্যন্তও বৃষ্টি চলবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ১৭ অক্টোবর অর্থাৎ রবিবার দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। তাই এই দুই জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর। এই জেলাগুলিতে আবার জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তবে, দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে সবথেকে বেশি বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

জানা গিয়েছে, সোমবার থেকে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হুগলি, হাওড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। আবার মঙ্গলবার পর্যন্ত কলকাতা, দুই ২৪ পরগণা, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পাশাপাশি ঝড়ো হাওয়া বইবে।

আজ এবং আগামিকাল প্রতি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এছাড়া কলকাতা, নদীয়া, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড় হাওয়া বইতে পারে বলে জানা গিয়েছে। ১৯ অক্টোবর অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি জেলায়।

শুধু যে দক্ষিণবঙ্গেই দুর্যোগের ঘনঘটা তাই নয়, উত্তরেও ঘনাচ্ছে দুর্যোগের কালো মেঘ। সোমবার অর্থাৎ ১৮ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায়। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। কমলা সতর্কতা জারি করা হয়েছে ওই জেলাগুলোয়। এদিকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার, মালদা, দুই দিনাজপুরে। বুধবার বৃষ্টি হতে পারে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে।

এদিকে, কলকাতায় এদিন দিনভর আকাশ আংশিক মেঘলা থাকবে। এর সঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে কলকাতায়। এদিনে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রির আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রির আশপাশে। শনিবারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ০১০.১ মিমি।

উপকূলবর্তী এলাকাগুলিতে বৃষ্টিপাতের ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় এরকমই আবহাওয়া থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ১৯ তারিখ থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে আলিপুর আওয়া দফতর।