বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজও দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! রাতে কমবে তাপমাত্রা

০৯:৪৮ এএম, অক্টোবর ২৯, ২০২১

আজও দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! রাতে কমবে তাপমাত্রা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্য থেকে পাকাপাকিভাবে বিদায় নিয়েছে বর্ষা। তবে বৃষ্টির চোখ রাঙানি অব্যাহত এখনও। কিছুতেই পিছু ছাড়ার নাম নিচ্ছে না। এর সঙ্গে আবার রাতের দিকে এবং ভোরের দিকে ঠাণ্ডা শিরশিরে হাওয়ায় এখন দক্ষিণবঙ্গে হেমন্তের পরশ।

এদিকে আজও রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিশেষ করে উপকূলবর্তী জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। সকাল থেকেই আকাশেরও মুখ ভার। পাশাপাশি আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকেই রাতের দিকে কমবে তাপমাত্রার পারদ। অর্থাৎ বৃষ্টির মাঝেই দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষেই মিলবে শীতের অনুভূতি।

হেমন্তের মরশুমেও বাধা হয়ে দাঁড়াচ্ছে সেই বর্ষা। ভোর এবং রাতের দিকে হালকা শীতের আমেজ থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও বাড়তে শুরু করে। এর সঙ্গে বাতাসে আদ্রতাজনিত অস্বস্তিও থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে যে, এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগর থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত। এর ফলে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করেছে। এর জেরেই এদিন উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এদিন দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টিপাত হবে। তবে, ভারি বৃষ্টিপাতের সম্ভবনা নেই। শনি এবং রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলির আকাশ থাকবে পরিষ্কার। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে।

এদিকে, এদিন কলকাতাতে সকালের দিকে হেমন্তের পরশ। হালকা শীতের আমেজ অনুভূত হবে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রা। শুক্রবার কলকাতার কিছু অঞ্চলে দু-এক পশলা বৃষ্টি হলেও হতে পারে। বৃহস্পতিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম এবং বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এদিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রির আশেপাশে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে আজও বৃষ্টির সম্ভবনা থাকলেও, উত্তরবঙ্গের মোটের উপর আবহাওয়া শুষ্ক থাকবে। তাপমাত্রারও তেমন কোনও পরিবর্তন হবে না। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদার আবহাওয়া থাকবে আরামদায়ক।