জাতীয় শিক্ষা নীতি ‘আত্মনির্ভর ভারত’ হওয়ার পথে দেশকে এগিয়ে নিয়ে যাবেঃ রাষ্ট্রপতি

জাতীয় শিক্ষা নীতি 'আত্মনির্ভর ভারত' হওয়ার পথে দেশকে এগিয়ে নিয়ে যাবেঃ রাষ্ট্রপতি
জাতীয় শিক্ষা নীতি 'আত্মনির্ভর ভারত' হওয়ার পথে দেশকে এগিয়ে নিয়ে যাবেঃ রাষ্ট্রপতি

নিজস্ব সংবাদদাতা: “জাতীয় শিক্ষা নীতি শুধুমাত্র তরুণ প্রজন্মকে শক্তিশালীই করবে না, আমাদের দেশকে ‘আত্মনির্ভর ভারত’ হওয়ার পথে এগিয়ে নিয়ে যাবে”। শনিবার এমনই মন্তব্য করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন ভিডিও কনফারেন্সিং মারফত ‘জাতীয় শিক্ষা নীতি ২০২০ বাস্তবায়ন’-এর বিষয়ে ভিজিটরস সম্মেলনে অংশ নেন রাষ্ট্রপতি।

এই সম্মেলনে রাষ্ট্রপতি বলেছেন, “২.৫ লক্ষ গ্রাম পঞ্চায়েত, ১২,৫০০-রও বেশি লোকাল বডি এবং প্রায় ৬৭৫টি জেলার অংশগ্রহণের পরেই তৈরি করা হয়েছে জাতীয় শিক্ষা নীতি। ২ লক্ষেরও বেশি পরামর্শ বিবেচনা করা হয়েছে। একবিংশ শতাব্দীর চাহিদা পূরণের জন্য এবং আমাদের শিক্ষা ব্যবস্থাকে পুনর্গঠনের লক্ষ্যে এই জাতীয় শিক্ষা নীতি”।

অন্যদিকে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেছেন, “প্রাচীনকালে বিশ্বব্যাপী শিক্ষার কেন্দ্র ছিল ভারত। তক্ষশীলা এবং নালন্দায় বিশ্ববিদ্যালয়ের আইকনিক অবস্থান ছিল। কিন্তু, এখন ভারতের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বৈশ্বিক র‍্যাঙ্কিং উচ্চ পদ পাচ্ছে না”।

জাতীয় শিক্ষা নীতি সম্পর্কে রাষ্ট্রপতি বলেন, “জাতীয় শিক্ষানীতিতে সর্বাধিক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ইক্যুইটি এবং অন্তর্ভুক্তিতে ফোকাস। রাষ্ট্রপতি আরও বলেন, ভারতবর্ষের ইতিহাসে মাইলফলক হবে জাতীয় শিক্ষা নীতি। এই শিক্ষা নীতি শুধুমাত্র তরুণ প্রজন্মকে শক্তিশালীই করবে না, আমাদের দেশকে ‘আত্মনির্ভর ভারত’ হওয়ার পথে এগিয়ে নিয়ে যাবে”।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.