বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

লাহোরে ভেঙে দেওয়া হল মহারাজা রণজিৎ সিংয়ের মূর্তি! মুহূর্তেই ভাইরাল ভিডিও

০৫:৫৫ পিএম, আগস্ট ১৭, ২০২১

লাহোরে ভেঙে দেওয়া হল মহারাজা রণজিৎ সিংয়ের মূর্তি! মুহূর্তেই ভাইরাল ভিডিও

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এমনিতেই এই মুহূর্তে তালিবানি আতঙ্কে ত্রস্ত আফগানিস্তান। কাবুল-সহ দেশটির বহু প্রদেশের দখল নিয়েছে জেহাদি সংগঠনটি। দেশ ছেড়ে পালিয়েছে আফগান প্রেসিডেন্ট। মানুষ বাঁচার জন্য দিকভ্রান্তের মতো ছুটে চলেছে। এই পরিস্থিতিতে আরও একটি ভয়ঙ্কর ভিডিও প্রকাশ্যে এসেছে।

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ঘোড়ায় সওয়ার একজন রাজার মূর্তি ভাঙা হচ্ছে। নেটিজেনদের দাবি, মূর্তিটি মহারাজা রণজিৎ সিংয়ের। পাকিস্তানের লাহোর ফোর্টে রানি জিন্দানের হাভেলির বাইরে মূর্তিটি ছিল। যদিও ভিডিওটির সত্যতা যাচাই করেনি বংনিউজ ২৪x৭। নেটিজেনদের অভিযোগ, পাকিস্তানের রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বাইকের সদস্যরা মূর্তিটি ভেঙেছে। হামলাকারী মহারাজা রণজিৎ সিংয়ের বিরুদ্ধে স্লোগান দিয়ে মূর্তি ভেঙে ফেলে। তবে, কয়েকজন হামলাকারীকে রোখার চেষ্টা করেছিল, কিন্তু হামলাকারী তার কাজে সফল হয়ে যায়।

কাঁসা দিয়ে বানানো ৯ ফুটের মূর্তিতে মহারাজা রণজিৎ সিং ঘোড়ার উপরে বসে ছিলেন। হাতে ছিল তলোয়ার। পাকিস্তানের সংখ্যালঘুদের প্রতিটি স্মরণীয় তথা স্মৃতি সৌধ এবং মন্দির সবসময় মুসলিমদের নিশানায় থাকে। আর সেই কারণেই এবার রণজিৎ সিংয়ের মূর্তি ভাঙল কট্টরপন্থীরা।

https://twitter.com/nailainayat/status/1427534929898975242

প্রসঙ্গত উল্লেখ্য, লাহোরে মহারাজা রণজিৎ সিংয়ের এই মূর্তিটি ২০১৯ সালে উন্মোচন করা হয়েছিল। তবে, এটাই প্রথম নয় যে, এই মূর্তির উপর হামলা করা হল। এর আগেও বেশ কয়েকবার এই মূর্তিতে হামলা হয়েছে। কিছুদিন আগেই পাকিস্তানে একটি গণেশ মন্দিরে হামলা চালিয়েছিল মুসলিম কট্টরপন্থীরা। তাঁরা দেব-দেবীর মূর্তি-সহ মন্দিরের আসবাবপত্র সব ভেঙে গুড়িয়ে দিয়েছিল। যদিও, এরপর পাকিস্তান সরকার হামলাকারীদের মধ্যে কয়েকজনকে গ্রেফতার করে এবং মন্দিরটি পুনরায় মেরামত করে আবারও হিন্দুদের হাতে তুলে দেয়।

ইতিমধ্যেই মূর্তিটি ভাঙ্গার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে, মূর্তি ভেঙে দেওয়া হচ্ছে। পুলিশ এই ঘটনার তদন্ত শুরু করেছে। মূর্তির হাত-পা এবং অন্যান্য অংশুগুলি ভেঙে দেওয়া হয়েছে।