শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গ্রাহকদের জন্য বড় স্বস্তি! ATM-এ টাকা না থাকলেই এবার জরিমানা ব্যাঙ্ককে! ঘোষণা করল RBI

০২:৪৩ পিএম, আগস্ট ১১, ২০২১

গ্রাহকদের জন্য বড় স্বস্তি! ATM-এ টাকা না থাকলেই এবার জরিমানা ব্যাঙ্ককে! ঘোষণা করল RBI

ATM- এ টাকা না থাকার দরুন প্রায়শই সমস্যায় পড়তে হয় গ্রাহকদের। তাদের জন্য এবার স্বস্তির খবর। এবার থেকে ATM-এ টাকা না থাকলে বা কম থাকলে তার দায় নিতে হবে ব্যাঙ্কগুলিকেই। তার জেরে ATM-পিছু মোটা অঙ্কের জরিমানাও ধার্য করা হবে ব্যাঙ্কগুলির উপর। সম্প্রতি তাদের নয়া ঘোষণায় এমনটাই জানাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ( Reserve Bank of India) বা RBI।

RBI-এর ওই ঘোষণায় আরও জানানো হয়েছে, ATM-র অ-ব্যবস্থার কারণে সারা দেশ জুড়ে সাধারণ মানুষকে দুর্ভোগের মধ্যে পড়তে হয়। এই সমস্যা সমাধানেই এমন ঘোষণা। গ্রাহকদের এই সমস্যার বিষয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষের নজর রাখা একান্ত জরুরি। ATM সংক্রান্ত সমস্যার নিষ্পত্তির পর টাকা সংক্রান্ত ক্ষেত্রে সঠিক নিয়ম যাতে তৈরি হয়, সেই দিকেও ব্যাঙ্কগুলির নজর দেওয়া উচিৎ।

উল্লেখ্য, RBI-এর জারি করা নতুন এই ঘোষণায় কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। White Label ATM-র ক্ষেত্রে, অব্যবস্থার জন্য জরিমানা দেবে ওই নির্দিষ্ট এটিএমের টাকার দায়িত্বে থাকা নির্দিষ্ট ব্যাঙ্ক। অবশ্য ওই ব্যাঙ্ক ATM অপারেটরের কাছ থেকে জরিমানার মূল্য তুলতে পারবে। অন্যদিকে, নতুন নিয়ম অনুযায়ী, WLOA-এর জন্য ক্যাশ অপারেশনের দায়িত্বে থাকা ব্যাঙ্কগুলি ক্যাশ আউটের জন্য নির্দিষ্ট স্টেটমেন্ট জারি করতে পারবে। প্রতি মাসের প্রথম পাঁচদিনের মধ্যে RBI-এর কাছে এই স্টেটমেন্ট দাখিল করা যাবে।

এখন প্রশ্ন হচ্ছে, ATM অব্যবস্থার ফলে কত টাকা করে জরিমানা দিতে হবে ব্যাঙ্কগুলিকে? RBI-এর নিয়ম অনুযায়ী, ATM পিছু ১০,০০০ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। মাসে ১০ ঘণ্টার বেশি কোনও ATM-এ টাকা না থাকলে তবেই ব্যাঙ্ককে ওই ATM পিছু জরিমানা দিতে হবে।