লকডাউনে আরও বড় ধাক্কা, এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল আরবিআই

RBI cancelled licence of co-operative bank in Mumbai

বংনিউজ ডিজিটাল ডেস্কঃ ভারতীয় ব্যাঙ্কিং বিভাগে লকডাউন বিভিন্নভাবে প্রভাব ফেলছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইণ্ডিয়া ফের বাতিল করে দিল দেশের অন্যতম সমবায় ব্যাঙ্কের লাইসেন্স। সমবায় ব্যাঙ্ক সিকেপি কো-অপারেটিভ ব্যাঙ্ক মুম্বইয়ে অবস্থিত, যা দেশের প্রাচীনতম ব্যাঙ্ক হিসেবেও পরিচিত।

আরবিআই-এর তরফে জানানো হয়েছে, বর্তমানে ব্যাঙ্কটির আর্থিক স্থিতিশীলতা ক্রমাগত কমে এসেছে। যার ফলে বিনিয়োগকারীদের এবং গ্রাহকদের নানাবিধ আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ব্যাঙ্ককর্তৃপক্ষের কাছে এই অবস্থার উন্নতিকরনের কোনো বিকল্প পরিকল্পনা নেই। এমনকি তাঁদের পক্ষ থেকে এই সমস্যার কোনো সমাধান করার প্রতি আন্তরিকতার অভাব রয়েছে। তাঁদের পক্ষে আমানতকারী, গ্রাহক, বিনিয়োগকারীদের স্বার্থরক্ষার বিষয়ে বিবেচনা করা হচ্ছে না।

এরকম পরিস্থিতিতে ১৯১৫ সালে স্থাপিত এই সমবায় ব্যাঙ্কটির লাইসেন্স বাতিল করার বিষয়ে সহমত হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যদিও শেষ দিনগুলিতে এই ব্যাঙ্কের সুদের পরিমান ২ শতাংশে কমিয়ে আনা হয়। সেইসময়ে লোকসানের পরিমান স্থিতিশীল অবস্থায় এলেও, বর্তমানে এর আর্থিক স্থিতিশীলতা এতটাই কম, যে আমানতের ৪৮৫ কোটি টাকা পরিশোধের ক্ষমতা নেই ব্যাঙ্ক কর্তৃপক্ষের। তবে রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী আমানতকারীরা ৫ লক্ষ টাকা ফেরত পাবেন। কিন্তু তার বেশি অর্থ আমানতকারীদের দায়িত্ব রিজার্ভ ব্যাঙ্ক নিতে নারাজ। 

আরও পড়ুনঃ  পুলওয়ামায় ফের জঙ্গি হামলা, বিস্ফোরণে আহত এক জওয়ান

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.