নামের শেষে ব্যাঙ্ক লেখা থাকলেও এগুলি ব্যাঙ্ক নয়! সাফ জানাল RBI

নামের শেষে ব্যাঙ্ক লেখা থাকলেও এগুলি ব্যাঙ্ক নয়! সাফ জানাল RBI
নামের শেষে ব্যাঙ্ক লেখা থাকলেও এগুলি ব্যাঙ্ক নয়! সাফ জানাল RBI

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সাধারণ মানুষ নিজের সঞ্চিত অর্থ জমা করার জন্য সবসময় বেছে নেন কোনও সরকারি প্রকল্প। আর সরকারি প্রকল্প মানেই ব্যাঙ্ক। তবে যে ব্যাঙ্কে টাকা রাখছেন সেটি আসলে ব্যাঙ্ক তো? সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেটি নিয়েই গ্রাহকদের সতর্কবার্তা দিল। গ্রাহকদের জানিয়ে দিল কোনও সরাকারি প্রকল্প অথবা ব্যাঙ্কে টাকা রাখার আগে ভালো করে যাচাই করে নিন সেই ব্যাঙ্কের বৈধতা আছে কি না।

আসুন জেনে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে কোন কোন ব্যাঙ্কের ক্ষেত্রে এই সতর্ক বার্তা দিয়েছে। কো-অপারেটিভ ব্যাঙ্ক আদতে ব্যাঙ্কই নয়। co-operative আসলে একটি সোসাইটি। কিন্তু তারা তাদের নামের সঙ্গে ব্যাঙ্ক শব্দটি জুড়ে দেয়। ফলে মানুষের মনে দ্বন্দ্ব সৃষ্টি হয়। তবে রিজার্ভ ব্যঙ্কের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এই সত্যতা। তবে বেশ কিছু কো-অপারেটিভ রয়েছে সেগুলি রিজার্ভ ব্যাঙ্কের অনুমোদন প্রাপ্ত। তবে এগুলি বাদ দিয়ে বাকি গুলির ক্ষেত্রে কোনও দায়বদ্ধতা নেই রিজার্ভ ব্যাঙ্কের।

রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে ১৯৪৯ এর সংশোধন আইন অনুযায়ী ২০২০ সালের ২৯ সেপ্টেম্বর এর পর কোনও কোঅপারেটিভ সোসাইটি তাঁদের নিজের নামের পাশে ব্যাঙ্ক যোগ করতে পারবেন না। পাশাপাশি যেগুলি রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা অনুমোদন প্রাপ্ত শুধুমাত্র তারাই এই ব্যাঙ্ক শব্দটি যোগ করতে পারবেন।