চেক থেকে ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেশ কিছু ক্ষেত্রে নয়া ঘোষণা আরবিআই-এর! আনা হয়েছে একাধিক পরিবর্তন

চেক থেকে ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেশ কিছু ক্ষেত্রে নয়া ঘোষণা আরবিআই-এর! আনা হয়েছে একাধিক পরিবর্তন
চেক থেকে ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেশ কিছু ক্ষেত্রে নয়া ঘোষণা আরবিআই-এর! আনা হয়েছে একাধিক পরিবর্তন / ফাইল ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রের বাজেট পেশের পর, প্রথমবার ক্রেডিট পলিসি সমীক্ষা করে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের ক্রেডিট পলিসি ঘোষণা করেছে। এই ঘোষণার মাধ্যমে একাধিক পরিবর্তনও সাধন করা হয়েছে রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে। এর মধ্যে রয়েছে চেক থেকে ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়। এই নতুন ঘোষণায় সুদের হারের কোনও পরিবর্তন হচ্ছে না। তবে, সাধারণ মানুষের সুবিধার কথা বিবেচনা করে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হচ্ছে। সেগুলি কী? তা এবার জেনে নেওয়া যাক।

প্রথমত- নতুন ক্রেডিট পলিসি ঘোষণা করা হলেও, সুদের হারের ক্ষেত্রে কোনো রকম পরিবর্তন আনা হয়নি। এ প্রসঙ্গে মনে করা হচ্ছে, রাজকোষে ঘাটতি মেটানোর লক্ষ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই সিদ্ধান্ত। পূর্বের মত রেপোরেট ৪ শতাংশ ও রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশ থাকছে।

দ্বিতীয়ত- দেশে এখনো পর্যন্ত ১৮০০ ব্যাঙ্কের শাখায় CTS বা Cheque Truncation System-এর ব্যবস্থা নেই। চেক পেমেন্টকে আরও মসৃণ করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে, এই বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে সেই সমস্ত ব্যাঙ্কের শাখায় CTS বসানো হবে।

তৃতীয়ত- রিজার্ভ ব্যাংকের ঘোষণা অনুযায়ী, এখন থেকে ছোট ব্যবসায়ীরাও ব্যাংকে গিল্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। অর্থনীতিবিদদের পক্ষ থেকে মনে করা হচ্ছে, এর ফলে ছোট ব্যবসায়ীরা নিশ্চিত আয়ের সবচেয়ে বিকল্প বিনিয়োগ পেতে চলেছেন।

চতুর্থত- এই নতুন ঘোষণায় ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার সঙ্গে যুক্ত রয়েছে যে সকল সংস্থা, তাদের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু করার। বলা হয়েছে, গ্রাহকদের যেকোনো ধরনের সমস্যার সমাধানের জন্য ২৪x৭ পরিষেবা চালু রাখতে হবে সংস্থাগুলিকে।

সবশেষে যে কথা বলা হয়েছে ঘোষণায়, তা হল- রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিপদ দাস দেশের সমবায় ব্যাঙ্কগুলিকে আরও শক্তিশালী করে তোলার কথা ঘোষণা করেছেন এই নতুন ক্রেডিট পলিসিতে। সেই লক্ষ্য পূরণের জন্য তিনি জানিয়েছেন যে, একটি বিশেষজ্ঞ দলও গঠন করা হবে।

আরো পড়ুনঃ   'মাস্ক আর সিট বেল্ট পরো'- ইনস্টাগ্রামে বার্তা দিলেন স্মৃতি ইরানি! কমেন্টে কী লিখলেন সোনু সুদ? দেখে নিন