বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

RBI-এর নয়া এই নিয়মে চেক ব্যাবহারকারীরা সাবধান! সঙ্গে বাড়ল বাড়তি সুবিধাও

০১:৩৫ পিএম, আগস্ট ৫, ২০২১

RBI-এর নয়া এই নিয়মে চেক ব্যাবহারকারীরা সাবধান! সঙ্গে বাড়ল বাড়তি সুবিধাও

চেক জমা দেওয়ার সময় সতর্ক থাকতে হবে অতিরিক্ত পরিমাণে। চেক জমা দেওয়ার সময় যেমন আকাউন্টে থাকতে হবে পর্যাপ্ত ব্যালেন্স। ঠিক তেমনই যদি ঠিক সময় ক্লিয়ারিং হাউস থেকে টাকা কেটে নেওয়ার সময় যদি পর্যাপ্ত টাকা না থাকে বা সোজা কথায় ‘চেক বাউন্স’ হলে সম্মুখিন হতে হবে অনেক টাকার জরিমানার। তাই সেই বিষয়েও নজর রাখতে হবে গ্রাহককে। RBI- এর তরফে বেশ কিছু বদল আনাহচ্ছে ব্যাঙ্ক ব্যাবস্থায়। নতুন এই নিয়মগুলি কার্যকর হয়েছে ১লা অগাস্ট থেকে।

আরবিআই-এর নতুন নিয়ম অনুযায়ী, আগে ছুটির দিনে বা রবিবার চেক বা টাকা কেটে নেওয়া হত না, কিন্তু এখন থেকে রবিবার বা ছুটির দিনে চেক বা টাকা কেটে নেওয়া হবে ক্লিয়ারিং হাউসের তরফে গ্রাহকের ব্যাঙ্ক আকাউন্ট থেকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নতুন নিয়ম সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রেই প্রযোজ্য হয়েছে।

একদিকে যেমন নতুন নিয়মে ব্যাঙ্কের আকাউন্টে টাকার পরিমাণ রাখতে হবে পর্যাপ্ত ঠিক তেমনই নতুন কিছু ভালো দিকও উঠে আসছে এই মর্মে। যেমন পেনশন পান এমন ব্যাক্তিরা ছুটির দিনেও পেনশন পেয়ে যাবেন তাঁদের নির্দিষ্ট ব্যাঙ্ক আকাউন্টে। বা যারা চাকুরীরত তাঁরাও নির্ভাবনায় ছুটির দিনে তাঁদের আকাউন্টে মাইনে পেয়ে যাবেন।

[caption id="attachment_25111" align="alignnone" width="1000"]RBI -এর নয়া এই নিয়মে চেক ব্যাবহারকারীরা সাবধান! সঙ্গে বাড়ল বাড়তি সুবিধাও (প্রতীকী ছবি) RBI -এর নয়া এই নিয়মে চেক ব্যাবহারকারীরা সাবধান! সঙ্গে বাড়ল বাড়তি সুবিধাও (প্রতীকী ছবি)[/caption]

ধরে নেওয়া যাক আপনি কারুর থেকে চেক পেয়েছেন কিন্তু ভাঙাতে পারছেন না, কারণ ক্যালেন্ডারে লাল দাগ। আর এই বার থেকে নতুন নিয়ম অনুযায়ী সেই সমস্যায় আর পড়তে হবে না। ছুটির দিনেও টাকা পেয়ে যাবেন কারুর দেওয়া চেক ভাঙিয়ে।

NACH- বা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (ন্যাচ) এই পদ্ধতিতে বড় ধরনের টাকার পরিমাণ আদান প্রদান করে ব্যাঙ্কগুলি। আর এই পদ্ধতিও ব্যাবহার করা হচ্ছে নতুন ব্যাবস্থায়। সমস্যা এবং ভালো দু’দিকই সামনে আসছে আরবিআই- (RBI) এর এই নয়া নিয়মে।