বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

KYC-র নামে ব্যাঙ্ক থেকে নিমেষে উধাও হচ্ছে লক্ষ লক্ষ টাকা! কড়া সতর্কবার্তা দিল RBI

০৩:০৯ পিএম, সেপ্টেম্বর ২২, ২০২১

KYC-র নামে ব্যাঙ্ক থেকে নিমেষে উধাও হচ্ছে লক্ষ লক্ষ টাকা! কড়া সতর্কবার্তা দিল RBI

বংনিউজ২৪x৭ ডেস্কঃ প্রযুক্তি যত এগোচ্ছে ততই বাড়ছে প্রতারণার ছক। বর্তমানে কম বেশি সকলেই অভ্যাস করে ফেলেছেন অনলাইন ট্রানজেকশনের ক্ষেত্রে। আর এই অনলাইন প্ল্যাটফর্মেই পাতা আছে বিভিন্ন ফাঁদ। তবে সব ক্ষেত্রে নয়। প্রচুর ওয়েবসাইট রয়েছে যেখানে লেন দেন করা সম্পূর্ণ সুরক্ষিত। আবার বিভিন্ন লিঙ্ক আছে যেখানে ক্লিক করলেই নিমেষে উধাও হয়ে যেতে পারে ব্যাঙ্ক থেকে টাকা।

তাই গ্রাহকদের সতর্ক দিয়ে সম্প্রতি একটি বিবৃতি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কেওয়াইসি আপডেটের নামে কোন ফোন অথবা লিঙ্ক এলে যেন নিজেদের ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং তথ্য চাইছে প্রতারকরা। তাই এই সব তথ্য কোনও ভাবেই যাতে গ্রাহকরা শেয়ার না করেন কড়া বার্তা ব্যাঙ্কের তরফ থেকে। পাশাপাশি অনেক সময় ফোন করে ব্যাঙ্কের তথ্য, ওটিপি চাওয়া হয় নইলে ব্যাঙ্ক অ্যাকেউন্ট বন্ধ হয়ে যাওয়ার কথা বলাও হয়।

তবে ব্যাঙ্কের তরফ থেকে জানান হয়েছে কেওয়াইসি সম্পর্কিত কোনও তথ্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ ফোন করে জিজ্ঞাসা করে না। এছাড়াও অনলাইনে ট্রানজেকশনের ক্ষেত্রে গ্রাহকদের সতর্ক থাকতে বলা হয়েছে। প্রচুর প্রতারণার অভিযোগ ইতিমধ্যেই এসেছে রিজার্ভ ব্যাঙ্কে। সেই সব গ্রাহকদের অভিযোগ তাঁদের কাছে প্রতারকরা ভুয়ো সংস্থা গ্রাহকদের ফোন কল, এসএমএস অথবা ইমেইল চেয়ে তাঁদের ফাঁদে ফেলেছে।