আজকের স্পেশাল রেসিপি আলু পুরি

আজকের স্পেশাল রেসিপি আলু পুরি
আজকের স্পেশাল রেসিপি আলু পুরি

সন্ধ্যায় বা সকালে জলখাবারে সুস্বাদু আলু পুরি। জেনে নিন আলু পুরি বানানোর জন্য কি কি উপকরণ লাগবে:

সিদ্ধ করা আলু -১ কাপ, কাঁচামরিচ কুচি- ১ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি – ২ টেবিল চামচ, হলুদেরগুঁড়া -১ চিমটি, চটপটির মসলা – ১ চামচ, তেল – পরিমানমতো ( ভাজার জন্য)

ডো তৈরির জন্য যা যা লাগবে –
আটা -২ কাপ, লবণ -স্বাদমতো, বেকিং পাউডার – চামচ, জল – পরিমাণমতো, তেল- ২টেবিল চামচ

প্রথমেই ডো তৈরির জন্য একটি বড় বাটি নিয়ে নিতে হবে। এই বাটিতে আটা, বেকিং পাউডার, স্বাদমতো লবণ ও তেল দিয়ে দিতে হবে। এখন এই সবগুলো উপকরণ হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার অল্প অল্প করে জল দিয়ে একটি ডো তৈরি করে নিতে হবে। এটাকে আধা ঘন্টার জন্য ঢেকে রেখে দিন।

এরপর ভিতরের পুর তৈরির জন্য একটি বাটিতে সিদ্ধ করে নেওয়া আলু চটকে নিতে হবে। এই চটকে নেওয়া আলুর সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমতো লবণ, হলুদ গুঁড়া ও চাট মসলা দিয়ে একসাথে মেখে নিয়ে একটি মাখা তৈরি করে নিতে হবে।

এখন ডোটাকে সমান ভাগে ভাগ করে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে। এখন একটি বল নিয়ে প্রথমে ছোট্ট একটি রুটি বেলে নিতে হবে। তারপরে এই রুটির মাঝ বরাবর তৈরি করে রাখা আলু পুর দিয়ে দিতে হবে। এখন চারপাশ থেকে রুটি নিয়ে মুখ বন্ধ করে দিয়ে আবার ছোট বল তৈরি করে নিতে হবে। এবার একটি একটি বল নিয়ে একটি বেলুনের সাহায্যে আস্তে করে বেলে পুরীর আকার দিয়ে দিতে হবে।

হয়ে গেলে ভাজার জন্য উনানে একটি করাতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে একটি করে পুরি দিয়ে ভেজে নিতে হবে। যখন একপাশ হালকা গোল্ডেন কালার হয়ে আসবে তখন উল্টে অন্যপাশ হালকা কালার আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। পুরোপুরি ভাজা হয়ে গেলে গরম গরম চায়ের সাথে পরিবেশন করুন।