আজকের স্পেশাল কবিরাজি চিকেন পকোড়া রেসিপি

আজকের স্পেশাল কবিরাজি চিকেন পকোড়া রেসিপি
আজকের স্পেশাল কবিরাজি চিকেন পকোড়া রেসিপি

সাধারণ চিকেন পাকোড়া তো আমরা বাজার থেকে কিনে খেয়ে থাকি বা বাড়িতেও বানানো হয়। কিন্তু আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটু অন্যরকম কবিরাজি চিকেন পাকোড়া রেসিপি।

প্রস্তুত প্রণালী : ২০০ গ্রাম বনলেস চিকেনের ছোট টুকরো, ১ চা চামচ মিট মশলা, ১/২ চা চামচ নুন, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ টমেটো কেচাপ, ১ টেবিল চামচ পাতি লেবুর রস, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ৩ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/৪ চা চামচ খাবার সোডা, স্বাদ অনুযায়ী নুন, ১ টেবিল চামচ ধনে পাতা কুচি, ২ টি কাঁচালঙ্কা, ১ টা মাঝারি সাইজের পেঁয়াজ, ১/৪ চা চামচ চিনি (ঐচ্ছিক), ১ চা চামচ সা মরিচ, ২ ডিম, প্রয়োজন মত রিফাইন্ড অয়েল নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী: রান্না করার আগে চিকেন এর টুকরোগুলো ভালোভাবে ম্যারিনেড করে নিন। ম্যারিনেট করার জন্য নুন, মিট মশলা, টমেটো কেচাপ, লেবুর রস, আদা রসুন বাটা ও ১ টেবিল চামচ রিফাইন্ড তেল দিন। একটা মিক্সিতে হালকা করে বেটে নিন পেঁয়াজ, কাঁচালঙ্কা ও ধনেপাতা। একই সঙ্গে একটা পাত্রে নিন ময়দা, কর্নফ্লাওয়ার, সোডা, সামরিচ ও পরিমাণ মত নুন। এবার এই পাত্রে মিক্সির সমস্ত উপকরণ গুলো দিয়ে দিন এবং ময়দা মাখার মতো ভাল করে উপকরণ গুলি মিশিয়ে নিন। প্রয়োজনে জল দিতে পারেন তবে এতগুলো মিশ্রণ থাকে বলে জলের প্রয়োজন হয়না। একটু গাঢ় করেই মিশ্রণটি তৈরি করুন।

এবার হাতে জল নিয়ে খানিকটা ব্যাটার হাতের তালুতে চাড়িয়ে নিন, মাঝে একটা বা দুটো চিকেনের টুকরো রেখে দিয়ে চারিদিক থেকে মুড়ে নিন। গোলাকার করে নিন কিংবা আপনার পছন্দমত আকার দিতে পারেন। এবার মিডিয়াম আঁচে তেল গরম করে এগুলিকে ভেজে নিন। এই সময়ে একটা আলাদা পাত্রে ডিম ফেটিয়ে নিন, তাতে অল্প পরিমান নুন দিন। এবার ভেজে রাখা পকোড়া গুলোকে আবার ডিমের ব্যাটারে ডুবিয়ে নিন এবং তারপর আবার সেগুলিকে ছাঁকা তেলে ভেজে নিন। ব্যাস তৈরি আপনার কবিরাজি চিকেন পকোড়া। এবার টমেটো সস আর স্যালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন কবিরাজি চিকেন পকোড়া। সন্ধ্যার জলখাবারে একদম জমে যাবে এই পাকোড়া।