বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিলি পনির

১২:১৯ পিএম, আগস্ট ২১, ২০২১

আজকের স্পেশাল রেসিপি চিলি পনির

পনিরের একটি জনপ্রিয় আইটেম হল চিলি পনির। এই খাবারটি তৈরি করতে বেশি সময়ও লাগে না। তাই চলুন দেখে নেওয়া যাক, এই সুস্বাদু খাবারটি বাড়িতে বানানোর পদ্ধতিটি।

প্রয়োজনীয় উপকরণ : পনির - ৪০০ গ্রাম, পিঁয়াজ কিউব করে কাটা - এক কাপ, একটা ক্যাপ্সিকাম ছোট করে কাটা, আদা ও কয়েকটা গোটা রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, রেড চিলি সস, এক চামচ ময়দা, দুই চামচ কর্নফ্লাওয়ার, সয়া সস - ১ চামচ, ভিনেগার- ১ টেবিল চামচ, গ্রিন চিলি সস - ১ টেবিল চামচ, টমেটো সস পরিমাণমতো, স্বাদমতো নুন, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো পেস্ট (জল ও কাশ্মীরি লঙ্কাগুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন)

প্রস্তুত প্রণালী: প্রথমেই একটি বাটিতে ময়দা ও কর্নফ্লাওয়ার ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের মধ্যে পনিবের পিসগুলো ঢেলে ভাল করে মেশান। এর মধ্যে কাশ্মীরি লঙ্কাগুঁড়ো পেস্ট ও নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে জল ও তার মধ্যে দুই চামচ কর্নফ্লাওয়ার দিয়ে গুলে রাখুন। এবার গ্যাসে প্যান বসিয়ে তাতে তেল দিয়ে গরম করুন। এতে পনির দিয়ে ভালোভাবে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। তারপর কড়াইতে রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন। তার মধ্যে আদা ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে নাড়তে থাকুন।

এবার এতে কিউব করে কাটা পিঁয়াজ দিয়ে ভালভাবে মেশান। ক্যাপ্সিকামও দিয়ে একটু ভেজে নিন। তাতে স্বাদমতো নুন দিয়ে মিশিয়ে নিন ধীরে ধীরে। এরপর তাতে সয়া সস, গ্রিন চিলি সস, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো পেস্ট, ভিনেগার, টমেটো সস দিয়ে ভালভাবে মেশান। ভালোভাবে মেশানো হয়ে গেলে কিছুক্ষণ পর জল ও কর্নফ্লাওয়ারের মিশ্রণটি তার মধ্যে ঢেলে নিয়ে মিশিয়ে নিন। নাড়তে থাকুন আর লখ্যবরাখবেন যাতে কড়াইতে লেগে না যায়। এইভাবে বেশ কিছুক্ষণ রান্না করুন। এবার এতে পনিরগুলো দিয়ে ভালোকরে কষিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল চিলি পনির। গরম গরম ভাত বা রুটির সাথে পরিবেশন করুন।