আজকের স্পেশাল রেসিপি honey chilli potato, দেখে নিন পদ্ধতি

আজকের স্পেশাল রেসিপি honey chilli potato, দেখে নিন পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি honey chilli potato, দেখে নিন পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: আলু (৩-৪টি; একটু লম্বা দেখে বেছে নিন), ঠান্ডা জল (২ কাপ), চালের গুঁড়ো (১/৪ কাপ), নুন (স্বাদমতো), গোলমরিচ, তেল (ভাজার জন্য)।
সুইট চিলি স্যস তৈরির জন্য লাগবে: সাদা তেল (১ টেবিল চামচ), রসুন কুচনো (১ টেবিল চামচ), ডার্ক সয়া স্যস (১ টেবিল চামচ), টমোটো কেচআপ (১ চেবিল চামচ), চিলি স্যস (২ টেবিল চামচ), মধু (১ টেবিল চামচ), জল (৫ টেবিল চামচ), সাদা তিল (১/৪ কাপ), ধনেপাতা/স্প্রিং অনিয়ন (৪ টেবিল চামচ)। সমস্ত উপকরণ মাপ করে নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী: প্রথমেই আলু খোসা ছাড়িয়ে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে লম্বা লম্বা করে কেটে নিন। এবার তা ভালো করে ধুয়ে নিন, যাতে গায়ে লেগে থাকা স্টার্চ বের হয়ে যায়। তারপর একটা বাটিতে আলির টুকরোগুলো দিয়ে তাতে ঠান্ডা জল দিয়ে বাটির মুখ ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিন ১ ঘণ্টা।

এই সময় স্যস তৈরি করে নিন। একটি ননস্টিক প্যান দিয়ে তাতে তেল দিয়ে রসুন কুচি দিয়ে দিন। রসুনে হালকা রং ধরলে জল, সাদা তিল ও ধনেপাতা/স্প্রিং অনিয়ন বাদে স্যস তৈরির সমস্ত উপকরণ দিয়ে দিন। স্যস একটু ঘন হয়ে এলে তাতে জল দিন। ফুটে উঠলে তাতে সামান্য কর্নফ্লাওয়ার জলের সঙ্গে গুলে দিয়ে দিন। এবার আঁচ বন্ধ করে তিলের বিজ দিয়ে নাড়াচাড়া করে নিন। এবার এটি নামিয়ে রাখুন।

এবার আলু ফ্রিজ থেকে বের করে সমস্ত জল ফেলে দিন। এবার তাতে কর্নফ্লাওয়ার, চালের গুঁড়ো, নুন আর গোলমরিচ দিয়ে মেখে নিন। ভালো করে মাখুন যাতে সমস্ত আলুর টুকরোর গায়ে কোটিং লাগে। দরকারে সামান্য জল দিন, সাবধানে যাতে পাতলা হয়ে না যায়। এবার আলু ছাকা তেলে ভেজে নিন। তারপর তা স্যসের মধ্যে দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে ধনেপাতা/স্প্রিং অনিয়ন ছড়িয়ে নিন। কফি বা চায়ের সঙ্গে পরিবেশন করুন।