শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বৃষ্টির দিনে ইলিশের স্পেশাল কোফতা কারি রেসিপি

১২:১৮ পিএম, সেপ্টেম্বর ২৯, ২০২১

বৃষ্টির দিনে ইলিশের স্পেশাল কোফতা কারি রেসিপি

ইলিশের সময়ে ইলিশ খাবেন না তা কি হয়। আর এই বৃষ্টির দিনে কিছু নতুন কিছু রেসিপির নিয়ে চলে এসেছি আমরা। আজকের ইলিশ স্পেশাল রেসিপিতে আপনাদের জন্য দেওয়া হল ইলিশ মাছের কোফতা। দেখে নিন বানানোর পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ- ৪ টুকরো ইলিশ মাছ, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ২টেবিল চামচ বেসন, ১ টা পেঁয়াজ ও টমেটো কুচি, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ জিরে বাটা, স্বাদ মত নুন ও চিনি, পরিমাণ মত তেল নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী: প্রথমেই মাছগুলো কেটে নিয়ে ভালো করে ধুয়ে নিয়ে পেষ্ট করে নিতে হবে। এবার একটা পাত্রে পেষ্ট করা মাছ স্বাদ মতো নুন ও হলুদ লঙ্কা গুড়ো ও জিরে গুড়ো ও ২ চামচ বেসন দিয়ে মাখাতে হবে। মাখানো হয়ে গেলে একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে কোফতা গুলো ভেজে নিতে হবে। কোফতা বানানোর পদ্ধতি সকলেই জানেন।

কোফতা হয়ে গেলে রান্না করা কোফতা তুলে বাকি তেলেই পেঁয়াজ ও টমাটো কুচি দিয়ে ভেজে নিন। এরপর হলুদ ও লঙ্কা গুড়ো ও জিরে দিয়ে কসিয়ে অল্প জল দিন। জল অল্প শুকিয়ে গেলে ভেজে রাখা কোফতা দিয়ে দিতে হবে । এরপর ঝোল ঘন হয়ে এলে নামিয়ে নিতে হবে। গরম ভাতের বা খিচুড়ির সঙ্গে ইলিশ মাছের কোফতা কারি পরিবেশন করুন।