গরমে বাড়িতেই বানিয়ে ফেলুন মালাই আইসক্রিম, দেখে নিন রেসিপি

গরমে বাড়িতেই বানিয়ে ফেলুন মালাই আইসক্রিম, দেখে নিন রেসিপি
গরমে বাড়িতেই বানিয়ে ফেলুন মালাই আইসক্রিম, দেখে নিন রেসিপি

মালাই আইসক্রিম নিঃসন্দেহে একটি সুস্বাদু ও লোভনীয় খাবার। মালাই আইসক্রিম আমাদের স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী । আর সেটা যদি বাড়িতেই বানানো হয় তাহলে তো কোনো কথাই নেই। খুব অল্প সামগ্রী দিয়ে সহজেই ঘরে বানিয়ে নিন এই আইসক্রিম, এই রেসিপি দেখে-

প্রয়োজনীয় উপকরণ:
তরল দুধ – ১/২ লিটার, চিনি – পরিমাণমত , এলাচ গুঁড়া – ১ চা চামচ (এটি অপশনাল, আপনাদের পছন্দ না হলে দেবেন না), কাজুবাদাম ও কাঠবাদাম – ৪/৫ টি (এটিও অপশনাল)

প্রস্তুত প্রণালী :
সবার প্রথমে একটি কড়াইয়ে পরিমাণমতো দুধ নিয়ে নিন । তারপর উনানে মিডিয়াম আঁচে সেটি গরম হতে দিন । এবার আপনি যেমন মিষ্টি পছন্দ করেন সেই স্বাদ অনুযায়ী চিনি মেশান । আর অনবরত নাড়তে থাকুন যাতে লেগে না যায়। উনানে দুধ অনেকক্ষণ ধরেই জাল দিতে হবে যাতে করে দুধ ঘন হয়ে যায়। তাই অনবরত নাড়ুন অল্প আঁচে। এইভাবে করলে মিশ্রণটিও ভালো হবে। উপরে স্বর পড়বে না এবং নিচে পুড়েও যাবে না । আপনাকে দুধের মিশ্রণ দেখে বুঝতে হবে কতক্ষন ধরে জাল দিতে হবে । সাধারণত দুধ জাল দিতে দিতে পরিমাণে অর্ধেক করে ফেলতে হবে । আপনার পছন্দ হলে এর মধ্যে এবার এক চা চামচের মত এলাচ গুঁড়ো দিন মিশ্রণে। এতে ফ্লেভার বেশ ভালো হবে।

এই মিশ্রণে কিছুটা দানা দানা থাকতে পারে এগুলো ভালো করে মিশিয়ে নিবেন যদিও দানা থাকলেও খেতে বেশ ভালোই লাগে। এবার মিশ্রনটি চুলা থেকে নামিয়ে নিন। এবার এটি ঠান্ডা হতে দিন। হয়ে গেলে আইস্ক্রিমের ছাঁচে ভরে ফ্রিজে জমতে দিয়ে দিন । ১০-১২ ঘন্টা ডিপ ফ্রিজে রাখুন । তারপর বের করে নিয়ে উপরে কিছুটা কাজুবাদাম এবং পেস্তাবাদামের স্লাইস ছড়িয়ে দিন । দেখতেও খুব সুন্দর লাগবে সাথে খেতেও হবে দুর্দান্ত ।