বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি পনির পোলাও

১২:৩৯ পিএম, সেপ্টেম্বর ২৩, ২০২১

আজকের স্পেশাল রেসিপি পনির পোলাও

পনিরের নানান পদ এর রেসিপি আমরা দিয়ে থাকি। আর আজ পনিরের ভিন্ন স্বাদের আরও একটি রেসিপি আসুন দেখে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ: ১ চা চামচ তেল, ২ চা চামচ মাখন, ১/২ কাপ পাতলা করে কাটা পেঁয়াজ, ১ টেবিল চামচ কাটা আদা, ১ টেবিল চামচ কাটা রসুন , ১ চা চামচ সবুজ মরিচের পেস্ট, ৩ টেবিল চামচ টমেটো পিউরি ১ কাপ চাল (১ ঘণ্টা ভিজিয়ে রেখে শুকিয়ে নেবেন) ১ কাপ পনির (কটেজ চিজ) কিউব স্বাদ অনুযায়ী নুন, এক চিমটি চিনি ১/২ চা চামচ গরম মশলা, ২ টেবিল চামচ কাটা ধনে পাতা।

প্রস্তুত প্রণালী: পনির পোলাও বানাতে প্রথমেই প্রেসার কুকারে তেল ও মাখন গরম করুন। এরপর তাতে পেঁয়াজ যোগ করুন। মাঝারি আঁচে ২ থেকে ৩ মিনিট ফ্রাই করুন। যতক্ষণ না পেঁয়াজ একদম সাদা হয়ে যায় ততক্ষণ পর্যন্ত। এবার এতে আদা, রসুন এবং কাঁচা মরিচের পেস্ট যোগ করুন। মাঝারি আঁচে আরও ১ মিনিটের জন্য ভাজুন। এবার এই মিশ্রণে টমেটো পিউরি যোগ করুন এবং আবার ১ মিনিটের জন্য ভাজুন। মিশ্রণ তৈরি হয়ে গেলে চাল যোগ করুন। এবার একে প্রায় ১ মিনিটের জন্য ভাজুন।

ভাজা হয়ে গেলে তাতে পনির যোগ করুন। পনিরকে ভালভাবে পরিবেষ্টন করার জন্য ১ মিনিট ভাজুন। এবার এতে ২ কাপ গরম জল, লবণ, চিনি, গরম মশলা এবং দই যোগ করুন। তারপর খুব ভাল করে মিশিয়ে নিন। এবার কুকারের ঢাকা আটকে দিয়ে ২ টি হুইসেল দেওয়া পর্যন্ত রেখে দিন। ২ টি হুইসেল হওয়ার পর কুকারের ঢাকনা খোলার আগে সমস্ত বাষ্প বেরিয়ে যেতে দিন। এরপর পোলাওয়ের ওপরে হাল্কা ধনেপাতা ছড়িয়ে দিন। আর গরম গরম পনির পোলাও পরিবেশন করে নিন।