আজকের স্পেশাল রেসিপি পনির পোলাও

আজকের স্পেশাল রেসিপি পনির পোলাও
আজকের স্পেশাল রেসিপি পনির পোলাও

পনিরের নানান পদ এর রেসিপি আমরা দিয়ে থাকি। আর আজ পনিরের ভিন্ন স্বাদের আরও একটি রেসিপি আসুন দেখে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ: ১ চা চামচ তেল, ২ চা চামচ মাখন, ১/২ কাপ পাতলা করে কাটা পেঁয়াজ, ১ টেবিল চামচ কাটা আদা, ১ টেবিল চামচ কাটা রসুন , ১ চা চামচ সবুজ মরিচের পেস্ট, ৩ টেবিল চামচ টমেটো পিউরি ১ কাপ চাল (১ ঘণ্টা ভিজিয়ে রেখে শুকিয়ে নেবেন) ১ কাপ পনির (কটেজ চিজ) কিউব স্বাদ অনুযায়ী নুন, এক চিমটি চিনি
১/২ চা চামচ গরম মশলা, ২ টেবিল চামচ কাটা ধনে পাতা।

প্রস্তুত প্রণালী: পনির পোলাও বানাতে প্রথমেই প্রেসার কুকারে তেল ও মাখন গরম করুন। এরপর তাতে পেঁয়াজ যোগ করুন। মাঝারি আঁচে ২ থেকে ৩ মিনিট ফ্রাই করুন। যতক্ষণ না পেঁয়াজ একদম সাদা হয়ে যায় ততক্ষণ পর্যন্ত। এবার এতে আদা, রসুন এবং কাঁচা মরিচের পেস্ট যোগ করুন। মাঝারি আঁচে আরও ১ মিনিটের জন্য ভাজুন। এবার এই মিশ্রণে টমেটো পিউরি যোগ করুন এবং আবার ১ মিনিটের জন্য ভাজুন। মিশ্রণ তৈরি হয়ে গেলে চাল যোগ করুন। এবার একে প্রায় ১ মিনিটের জন্য ভাজুন।

ভাজা হয়ে গেলে তাতে পনির যোগ করুন। পনিরকে ভালভাবে পরিবেষ্টন করার জন্য ১ মিনিট ভাজুন। এবার এতে ২ কাপ গরম জল, লবণ, চিনি, গরম মশলা এবং দই যোগ করুন। তারপর খুব ভাল করে মিশিয়ে নিন। এবার কুকারের ঢাকা আটকে দিয়ে ২ টি হুইসেল দেওয়া পর্যন্ত রেখে দিন। ২ টি হুইসেল হওয়ার পর কুকারের ঢাকনা খোলার আগে সমস্ত বাষ্প বেরিয়ে যেতে দিন। এরপর পোলাওয়ের ওপরে হাল্কা ধনেপাতা ছড়িয়ে দিন। আর গরম গরম পনির পোলাও পরিবেশন করে নিন।