শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি পনির টিক্কা

১২:০৭ পিএম, আগস্ট ১৯, ২০২১

আজকের স্পেশাল রেসিপি পনির টিক্কা

নিরামিষ খাবারের মধ্যে পনিরের যেকোনও রেসিপি সকলেই খেতে পছন্দ করেন। চিলি পনির হোক বা পালক পনির কিংবা পনির বাটার মশালা, পনিরের সব আইটেমই ভাত বা রুটি-পরোটার সাথে দারুণ লাগে খেতে। আর আজ আপনাদের জন্য স্পেশাল পনির টিক্কা রেসিপি।

পনির টিক্কা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ: ২৫০ গ্রাম পনির (কিউব করে কাটা), এক কাপ দই, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, এক চা চামচ চাট মশলা পাউডার, দুই চা চামচ লঙ্কা গুঁড়ো, এক চা চামচ গ্রিন চিলি সস, হাফ চা চামচ জিরে গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো, স্বাদমতো নুন নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী : সুস্বাদু পনির কাবাব তৈরি করতে সর্বপ্রথম একটি বাটিতে দই, আদা-রসুনের পেস্ট, চাট মশলা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গ্রিন চিলি সস, জিরে গুঁড়ো, লবণ এবং ধনে গুঁড়ো নিয়ে সমস্ত উপকরণ নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার পনিরগুলো ম্যারিনেট করার জন্য, ওই মিশ্রণে পনির কিউবগুলো ঢেলে আস্তে আস্তে মেখে নেবেন, লক্ষ্য রাখবেন যাতে ভেঙে না যায়। পনির ম্যারিনেট হয়ে গেলে বাটি ঢাকা দিয়ে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এই পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যাতে পনির সঠিকভাবে ম্যারিনেট হয়। ম্যারিনেট হয়ে গেলে। তারপর মাঝারি আঁচে গ্রিল প্যান গরম করুন। ফ্রিজ থেকে পনির বের করুন এবং সাবধানে পনিরের টুকরোগুলো গোল্ডেন ব্রাউন এবং ক্রিস্পি হওয়া পর্যন্ত গ্রিল করুন। গ্রিল ভালভাবে হয়ে নামিয়ে নিয়ে, পুদিনা চাটনি বা সস দিয়ে গরম গরম পনির কাবাব পরিবেশন করুন।