শীতের স্পেশাল রেসিপি দুধ পুলি

উপকরণ: চালের গুঁড়ো – আড়াই কাপ, ময়দা – আধা কাপ, জল – দেড় কাপ, লবণ – আধা চা চামচ, ঘি – আধা চা চামচ, দুধ – ১ লিটার, চিনি – স্বাদ মতো, গুঁড়ো দুধ – প্রয়োজনমত, কনডেন্সড মিল্ক – প্রয়োজনমত, নারকেল কুড়ানো – দেড় কাপ, এলাচ – ২,৩টি।

প্রস্তুত প্রণালী: পুরের জন্য দেড় কাপ নারকেল কুড়ানো আলাদা করে রেখে দিন (সামান্য রেখে দিতে হবে পরে দুধের মধ্যে দেওয়ার জন্য)। এখন বাকি নারকেল কুরার সাথে পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে উঠিয়ে নিন।

এবার দুধের সঙ্গে গুঁড়োদুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। দুধ জ্বাল হয়ে হালকা রং হবে। এখন অন্য পাত্রে জলের সঙ্গে লবণ এবং ঘি একসাথে দিয়ে গরম করুন। ফুটানো জলের সঙ্গে চালের গুঁড়ো ও ময়দা একসাথে দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিয়ে খামির বানিয়ে ফেলুন। খামির খুব ভালো করে মেখে নিন।

এবার ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভিতরে নারকেলর পুর দিয়ে পুলিপিঠা প্রস্তুত করুন। ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করে ফেলুন।

হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিন। ১০ মিনিট রান্নার পর কুড়ানো নারকেল দিয়ে আরও দুই থেকে তিন মিনিট রান্না করে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধ পুলি পিঠা।

আরও পড়ুনঃ  ঠোঁট ফাটা থেকে বাঁচতে রোজ রাতে এইগুলো ব্যাবহার করুন

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.