নিয়মিত ঘি খেলে কমবে ওজন, আর কি উপকার পাবেন জেনে নিন বিস্তারিত

নিয়মিত ঘি খেলে কমবে ওজন, জেনে নিন বিস্তারিত
নিয়মিত ঘি খেলে কমবে ওজন, জেনে নিন বিস্তারিত

গবেষণা থেকে জানা যায়, অনেকেই মনে করেন যে, ঘি খেলে ওজন বাড়ে কিন্তু আসলে এটা সত্যি নয়। একাধিক গবেষণা থেকে প্রমাণিত যে, ঘি যদি আপনি সঠিক পরিমাণে খান তবে আপনার ওজন কমতে বাধ্য। কেননা ঘিতে থাকা মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড শরীরে জমে থাকা সমস্ত ফ্যাট সেল গলিয়ে ফেলতে সক্ষম।

তাছাড়াও ঘি যেসব শারীরিক উপকারে লাগে তা হলো:
১। মস্তিস্কের কর্মক্ষমতা বাড়াতে ঘি খুব ভালো কাজ করে। ঘিতে থাকা অ্যাসেনশিয়াল ফ্যাট মস্তিস্কের কোষের কর্মক্ষমতা অনেকগুণ বৃদ্ধি করে থাকে। এছাড়াও স্মৃতিশক্তি বাড়াতেও ঘি একটি বিশেষ কার্যকর ভূমিকা পালন করে থাকে।

২। যদি সকালে খালি পেটে ঘি খান তবে শরীরের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে থাকে। এই ওমেগা ফ্যাটি অ্যাসিড রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। ফলে হার্টের সমস্যা হওয়ার আশঙ্কা অনেকখানি কমে যায়।

৩। ঘি তে রয়েছে ভিটামিন k2, সিএল নামক দুটি শক্তিশালি অ্যান্টি অক্সিডেন্ট, যা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে থাকে। ৪। ঘি এর মধ্যে বিদ্যামান অ্যান্টি অক্সিডেন্ট শরীরের ক্ষতিকর সমস্ত বিষাক্ত পদার্থ শরীর থেকে বের করে দিয়ে ক্যান্সারের আশঙ্কাও কমিয়ে দেয়।

৫। সকালে খালিপেটে নিয়মিত ঘি খেলে অস্থি সন্ধির সচলতা বাড়িয়ে তোলে সেই সাথে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতেও সহয়তা করে থাকে। ফলে হাড়ের যে কোন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.