শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নিয়মিত মাছ খেলেই কমবে এই সমস্ত রোগের প্রকোপ

১১:৪৩ পিএম, আগস্ট ২৩, ২০২১

নিয়মিত মাছ খেলেই কমবে এই সমস্ত রোগের প্রকোপ

মাছে ভাতের বাঙালির এমনিও মাছ ছাড়া চলেই না। অপরদিকে ডিওখা যাচ্ছে যে নিয়মিত মাছ খাওয়ার অভ্যাস অত্যন্ত ভাল ও স্বাস্থ্য উপযোগী হয়। জানা যাচ্ছে যে নিয়মিত মাছ খেলে হার্ট অ্যাটাক ও ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমে আসে। স্বাস্থে উন্নতিও ঘটে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৪০ হাজার মানুষের ওপর একটি পরীক্ষা করে দেখা গেছে যে, যারা সপ্তাহে মাত্র একদিন মাছ খান তাদের হার্টের অসুখের হার অন্যদের থেকে প্রায় ১৫% কম। জানা যাচ্ছে যে তৈলাক্ত মাছে থাকে ডিএইচএ অর্থাৎ ডোকোসাহেক্সানোয়িক অ্যাসিড যা এক ধরনের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি আবার মস্তিষ্কের কোষের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান। ষাটোর্ধ্ব ব্যক্তিরা যারা সপ্তাহে দুই দিন বা তার বেশি দিন মাছ খান তাদের দৃষ্টিশক্তিও বেশ ভালো থাকে।

তা ছাড়াও যারা নিয়ম করে সপ্তাহে দুই দিন মাছ খান তাদের অ্যালঝাইমার্স ডিজিজের ঝুঁকি তুলনামূলকভাবে অনেক কম থাকে। ছোট থেকেই মাছ খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারলে ভালো হয় নাহলে বড়ো হয়ে অনেকেই খেতে চায়না। ইলিশ হোক বা পোনা বা হোক না বাটা মৃগেল, প্রতিদিনের খাবারে এক টুকরো মাছ রাখা দরকার।

মাছে উপস্থিত প্রোটিনের সঙ্গে থাকে ভিটামিন এ, ভিটামিন ডি, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম ও আয়োডিন। মাছ হল খনিজ পদার্থ আর ভিটামিনের বিশেষ উৎস। তাই রোজকার পাতে এক টুকরো করে মাছ রাখতে ভুলবেন না।