দুর্যোগের আশঙ্কায় কাঁটা শহর! ত্রাণ শিবির খোলা হল পুরসভায়

দুর্যোগের আশঙ্কায় কাঁটা শহর! ত্রাণ শিবির খোলা হল পুরসভায়
দুর্যোগের আশঙ্কায় কাঁটা শহর! ত্রাণ শিবির খোলা হল পুরসভায়

প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে প্রস্তুত কলকাতা পুরসভা। এক জরুরি বৈঠকে পুরকমিশনার বিনোদ কুমার বিভিন্ন দফতরের আধিকারিকদের নির্দেশ দিয়ে জানিয়েছেন, ইতিমধ্যেই সব রকম ত্রাণ সামগ্রী প্রস্তুত রাখতে। একই সঙ্গে এবার বেবী ফুডও প্রস্তুত রাখতে বলা হয়েছে।

দুর্যোগ থেকে শহরবাসীকে রক্ষা করতে বৈঠকে আগাম বৈঠকে বসেছিলেন কলকাতা পুরসভার আধিকারিকরা। সেখানে একাধিক সতর্কতা অবলম্বন করা নিয়ে আলোচনা হয়। কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সেই সব খুটিয়ে দেখেন পুর কমিশনার। শহরের নিকাশি ব্যাবস্থা থেকে শুরু করে জঞ্জাল পরিষ্কার, বিপদজনক বাড়ি থেকে নিয়ে ত্রাণ শিবির তৈরি করা সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

ইতিমধ্যে কলকাতা পুরসভার গ্রাউন্ড ফ্লোরে ত্রাণ সামগ্রী মজুদ করা হয়েছে। শুকনো খাবার, জল, বেবী ফুড সবই মজুদ রাখা হয়েছে পুরসভার পক্ষ থেকে। যেকোনো পরিস্থিতিতে ত্রাণ দিতে যেন কোনো অসুবিধা না হয় সেই বিষয়ে প্রস্তুত রয়েছে কলকাতা পুরসভা। এদিকে, ইতিমধ্যে বিভিন্ন বোরো গুলিতে ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে সদর দফতরের পক্ষ থেকে। চাহিদা অনুযায়ী আরো ত্রাণ সামগ্রী ব্যবহার করা হবে বলে কলকাতা পুরসভা সূত্রের খবর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণাবর্তের জেরে বুধবার কলকাতা, হাওড়া, হুগলিতে দিনভর চলবে ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার সঙ্গে বইবে ঝড়ো হাওয়া। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, নদিয়া এবং মুর্শিদাবাদে। তবে কলকাতাবাসীদের এই কমলা সতর্কতার ফলে যেন কোনো রকমের সমস্যা না হয় সেদিকে কড়া নজর রাখতে বলেছেন কলকাতা পুরসভার পুর কমিশনার বিনোদ কুমার।