শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জাতীয় গণিত দিবসে 'ইনফিনিটি' তত্ত্বের জনক শ্রীনিবাস রামানুজনকে স্মরণ

০৫:১০ পিএম, ডিসেম্বর ২২, ২০২১

জাতীয় গণিত দিবসে 'ইনফিনিটি' তত্ত্বের জনক শ্রীনিবাস রামানুজনকে স্মরণ

অঙ্কের নাম শুনলেই বুক দুড়দুড় শুরু! বেশিরভাগ মানুষেরই জীবনে 'গণিত' নামক বিষয়টি ছিল ভয়ঙ্কর দুঃস্বপ্নের মতো। অথচ এই অঙ্কই ছিল তাঁর ধ্যান-জ্ঞান। এই বিষয়টিতেই সারাক্ষণ ডুবে থাকতেন তিনি। মেতে উঠতেন নিত্যনতুন সংখ্যার খেলায়। তিনি, ভারতীয় গণিতজ্ঞ শ্রীনিবাস রামানুজন। 'ইনফিনিটি' তত্ত্বের জনক। আজ, ২২ ডিসেম্বর, তাঁরই জন্মদিন।

১৮৮৭ সালে আজকের দিনেই জন্ম গ্রহন করেন রামানুজন। ছেলেবেলা থেকেই তাঁর অঙ্কের প্রতি গভীর প্রেম। ১৯০৪ সালে স্কুলজীবনের শেষ পরীক্ষাটি দেওয়ার পর কুম্ভকোনম সরকারি কলেজের স্কলারশিপ পাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু অঙ্ক ছাড়া অন্যান্য বিষয়ে তিনি ছিলেন ডাঁহা ফেল। ফলে বাতিল হয়ে যায় সেই স্কলারশিপ। একমাত্র অঙ্কই ছিল তাঁর সর্বক্ষণের সঙ্গী। সংখ্যা বিষয়ক জটিল তত্ত্ব সমাধানে তাঁর জুড়ি মেলা ছিল ভার। তিনি অন্য একটি কলেজে নিজের গাণিতিক গবেষণা শুরু করেন। সেই সময় মাদ্রাজ পোর্ট ট্রাস্টের এক গণিতবিদের থেকে অঙ্কবিশারদের স্বীকৃতিও পেয়েছিলেন রামানুজন।

এরপর ১৯১৮ সালে সংখ্যার তত্ত্ব বিষয়ক গবেষণার জন্য রয়েল সোসাইটির ফেলো নির্বাচিত হলেন। তিনিই প্রথম ভারতীয় যিনি কেমব্রিজের ট্রিনিটি কলেজের ফেলো হিসাবেও নির্বাচিত হন। অসীম ধারাবাহিক, অবিরত ভগ্নাংশ, সংখ্যা তত্ত্ব এবং গণিত বিশ্লেষণে তাঁর গবেষণামূলক অবদান উল্লেখযোগ্য। ডাইভারজেন্ট সিরিজ তত্ত্ব, হাইপারজমেট্রিক সিরিজ, রিমন সিরিজ, উপবৃত্তাকার ইন্টিগ্রালস এবং জিটা ফাংশনের কার্যকরী সমীকরণেও রেখেছিলেন তাঁর অমূল্য নজির। এছাড়াও কিছু উপপাদ্য আবিস্কার এবং স্বতন্ত্রভাবে অয়েলারের এককত্ব পুনরাবিষ্কারও করেছিলেন তিনি।

১৯১৯ সালে ভারতে ফিরে এলেন রামানুজন। এরপর বেশ কিছু সময় যক্ষ্মা রোগে আক্রান্ত ছিলেন তিনি। একবছর পর ১৯২০ সালের ২৬ এপ্রিল, মাত্র ৩৩ বছর বয়সে মারা গেলেন এই বিখ্যাত গণিতজ্ঞ। তাঁর জন্মদিন উপলক্ষ্যে ২০১২ সালে আজকের দিনটিকে 'জাতীয় গণিত দিবস' হিসেবে ঘোষণা করেন তৎকালীন মুখ্যমন্ত্রী মনমোহন সিং। ২০১৫ সালে তাঁর জীবন ভিত্তি রবার্ট ক্যানিগেল লেখেন ‘The Man Who Knew Infinity’ বইটি। যা নিয়ে পরে একটি চলচ্চিত্রও তৈরি হয় হলিউডে।