শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজ থেকে খুলল কালীঘাট মন্দির! নিয়ম মেনে প্রবেশ করা যাবে গর্ভগৃহেও

০৮:৫৯ এএম, জুলাই ৩১, ২০২১

আজ থেকে খুলল কালীঘাট মন্দির! নিয়ম মেনে প্রবেশ করা যাবে গর্ভগৃহেও

রাজ্য জুড়ে সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। তাই এই পরিস্থিতিতে আজ শনিবার থেকে কালীঘাট মন্দির খোলার সিদ্ধান্ত নিল মন্দির কর্তৃপক্ষ। শুধু মন্দির খোলা নয় এবার থেকে প্রবেশ করা যাবে গর্ভগৃহেও। একইসঙ্গে বাড়ানো হয়েছে মন্দিরে প্রবেশের সময়সীমাও। মন্দির কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়েছে।

রাজ্যে কার্যত লকডাউন ঘোষণা হতেই একাধিক বিধি নিষেধ জারি করা হয়েছে। এর মধ্যে ধর্মীয় স্থানে জমায়েতেও নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাজ্য সরকার। সেই কারণেই এবার ১৬ মে থেকে বন্ধ ছিল কালীঘাট মন্দিরের দরজা। এর পর ২২ জুন খুলে দেওয়া হযেছিল মন্দিরের দরজা। কিন্তু সেক্ষেত্রে গর্ভগৃহের প্রবেশের অনুমতি ছিল না। তবে এবার সেই নিয়ম খানিকটা শিথিল হল।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, এখন থেকে দিনে দুবার করে মন্দির খোলা থাকবে। সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত আর বিকেল ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত মন্দির খোলা থাকবে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ১০ জন করে ভক্তকে সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হবে। ফুল ও মিষ্টি নিয়ে পুজো দিতে পারবেন তাঁরা।

অন্যদিকে নবান্ন সূত্রে এমন নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, করোনা বিধি মেনেই মন্দিরে এবং গর্ভগৃহে প্রবেশ করতে হবে। পুজোর সময় যাতে অতিরিক্ত জমায়েত না হয়, সেদিকে অবশ্যই নজর দেবে মন্দির কর্তৃপক্ষ। প্রসঙ্গত, এক মাসের বেশি সময় বন্ধ ছিল কালীঘাট মন্দির। এদিকে, পর্যটন কেন্দ্রের পাশাপাশি তারাপীঠ, কঙ্কালীতলা মন্দিরেও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে।