নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে চাঞ্চল্যকর দাবি গবেষকের

নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে চাঞ্চল্যকর দাবি গবেষকের
নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে চাঞ্চল্যকর দাবি গবেষকের

নেতাজি অন্তর্ধান রহস্যে নতুন মোড়, সামনে এল একাধিক চাঞ্চল্যকর তথ্য।

সম্প্রতি ফ্রান্সের বর্তমান রাষ্ট্রপতি ই মানুয়েল ম্যাকরনের উদ্যোগে প্যারিসের জাতীয় আর্কাইভ ও প্রেসিডেন্ট আর্কাইভ-এ থাকা বহু গোপন নথি প্রকাশ্যে এসেছে। আর এই নথিতেই নাকি জানা গিয়েছে একদিকে যেমন নেতাজি সুভাষচন্দ্র বসু ব্রিটিশদের চক্রান্তের শিকার হয়েছিলেন, তেমনি আজাদ হিন্দ সরকারের সেকেন্ড ম্যান তথা অর্থমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল এ সি চট্টোপাধ্যায় আজও পর্যন্ত নিখোঁজ।

নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে দীর্ঘদিন গবেষণা করছেন অল ইন্ডিয়া লিগ্যাল এইড সেলের সম্পাদক তথা বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায় এবং গবেষক ডক্টর পূরবী রায়।

জয়দীপবাবু জানান, সম্প্রতি ফরাসি সিক্রেট সার্ভিস থেকে বেশ কিছু তথ্য সামনে এসেছে। যেখানে দেখা গেছে ১৯৪৭ সালের পরেও সোভিয়েত রাশিয়াতে জীবিত ছিলেন নেতাজি। তাঁর নিখোঁজ হয়ে যাওয়ার পাশাপাশি আজ পর্যন্ত আজাদ হিন্দ সরকারের অর্থমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল এসি চট্টোপাধ্যায়ের খোঁজ পাওয়া যায়নি। একই সঙ্গে হদিশ মেলেনি তাঁর সঙ্গে থাকা আজাদ হিন্দ সরকারের দু বাক্স সোনারও।

তিনি আরও জানান, ফরাসি আর্কাইভ থেকে পাওয়া তথ্য অনুযায়ী নেতাজির সাইগন আগমনের খবর ব্রিটিশ সেনা এবং গুপ্তচরের কাছে পৌঁছে দিতে চেয়েছিল ভিয়েতনামের তৎকালীন কমিউনিস্ট গেরিলা নেতা হো চি মিন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.