মঙ্গলবার, ১৭ মে, ২০২২

নতুন বছরের শুরু থেকেই এটিএম থেকে টাকা তোলার নিয়মে আসতে চলেছে বড় বদল! জেনে নিন নিয়মগুলি

০৫:২৬ পিএম, ডিসেম্বর ৩১, ২০২১

নতুন বছরের শুরু থেকেই এটিএম থেকে টাকা তোলার নিয়মে আসতে চলেছে বড় বদল! জেনে নিন নিয়মগুলি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নতুন বছরের শুরু থেকে এটিএম থেকে টাকা তোলার নিয়মে আসতে চলেছে বড় পরিবর্তন। ১ জানুয়ারি, ২০২২ থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এটিএম থেকে নগদ টাকা তোলার ফি বাড়ানো হয়েছে। উল্লেখ্য, গত জুন মাসেই রিজার্ভ ব্যাঙ্ক এই বিষয়ে নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশিকায় সমস্ত ব্যাঙ্ককে বলা হয়েছিল যে, তারা ১ জানুয়ারি থেকে গ্রাহকদের কাছ থেকে আরও বেশি টাকা এটিএম চার্জ বাবদ নিতে পারবে। এমন পরিস্থিতিতে, যদি এটিএম থেকে বিনামূল্যে তোলার সীমা অতিক্রম করার পরেও আবারও টাকা তুলতে চাইলে, বাড়তি ফি গুণতে হবে এর জন্য।

উল্লেখ্য, এই পরিবর্তন মানুষের পকেটে খুব বেশি প্রভাব ফেলবে না। মাত্র ১ থেকে ২ টাকার পার্থক্য হবে এক্ষেত্রে। এর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের জারি করা নিয়ম অনুসারে, বর্তমানে গ্রাহকরা মাসে মাত্র ৫ বার এটিএম থেকে টাকা তুলতে পারেন। ৫ বারের বেশি বার টাকা তুলতে হলেই, প্রতিটি লেনদেনের জন্য গ্রাহকদের অতিরিক্ত চার্জ দিতে হবে। আগে এই ফি ছিল ২০ টাকা, যা এখন ১ টাকা থেকে বেড়ে ২১ টাকা করা হচ্ছে।

মেট্রো শহরে বসবাসকারী গ্রাহকরা নিজের ব্যাঙ্কের এটিএম থেকে ৫ টি লেনদেন করতে পারবেন। যেখানে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাত্র ৩ বার টাকা তুলতে পারবেন কোনও চার্জ ছাড়াই। একই সময়ে, ছোট শহর, শহর বা গ্রামের গ্রাহকরা এটিএম দিয়ে ৫ বার লেনদেন করতে পারবেন। পাশাপাশি এটিএম লেনদেনের পরে প্রত্যেকটি লেনদেন পিছু নির্ধারিত চার্জের সঙ্গে অতিরিক্ত জিএসটি কাটা হবে।