শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত! ৬ বছরে প্রথমবার, শীর্ষে এই তারকা ক্রিকেটার

০৫:৪৭ পিএম, সেপ্টেম্বর ১, ২০২১

টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত! ৬ বছরে প্রথমবার, শীর্ষে এই তারকা ক্রিকেটার

টেস্টে ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলির ব্যাটে দীর্ঘদিন ধরে রান নেই। শতরান অধরা তো বটেই, একই সঙ্গে আসছে না বড় রানও। তার প্রভাব পড়েছে টেস্ট র‍্যাঙ্কিংয়েও। শীর্ষস্থান হারিয়ে ক্রমশ নীচের দিকে নেমে যাচ্ছেন তিনি। এবার তাঁকে ছাপিয়ে গেলেন রোহিত শর্মাও। র‍্যাঙ্কিংয়ে বিরাটের স্থানে এখন ভারতীয় ওপেনারই। রোহিতের র‍্যাঙ্ক এখন ৫ নম্বর। একধাপ নেমে ৬ নম্বরে ভারত অধিনায়ক কোহলি।

চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ৩ টেস্ট মিলিয়ে ২৩০ করেছেন রোহিত শর্মা। যার মধ্যে রয়েছে দুটি অর্ধশতরানও। আশির ঘরেও রান করেছেন তিনি। একটুর জন্য হাতছাড়া হয়েছে সেঞ্চুরি। এসবেরই পুরস্কার হিসেবে টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম পাঁচে নিজের জায়গা পাকা করে নিলেন রোহিত। ভারতীয় ওপেনারের ঝুলিতে এখন ৭৭৩ রেটিং পয়েন্ট। এই প্রথমবার টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় প্রথম পাঁচে এলেন তিনি।

অন্যদিকে, বিরাটের রেটিং পয়েন্ট ৭৬৬। ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ টেস্ট মিলিয়ে কোহলির ব্যাট থেকে এসেছে মাত্র ১২৪ রান। শতরান অধরা, অর্ধশতরানও একটি। ফলে রোহিতের নীচে নেমে এলেন তিনি। আপাতত তাঁর স্থান ছ'য়ে। পাশাপাশি, টেস্ট র‍্যাঙ্কিংয়ের প্রথম ১০ থেকে ছিটকে গেলেন ভারতের আরেক তারকা ব্যাটসম্যান ঋষভ পন্থ। ৮ থেকে তিনি নেমে এলেন ১২ নম্বরে।

[caption id="attachment_29498" align="alignnone" width="1000"]টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত! ৬ বছরে প্রথমবার, শীর্ষে এই তারকা ক্রিকেটার টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত! ৬ বছরে প্রথমবার, শীর্ষে এই তারকা ক্রিকেটার[/caption]

তবে এবারের আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় চমক শীর্ষে থাকা নামটি। তিনি আর কেউ নন, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ভারতের বিরুদ্ধে পরপর তিন টেস্টে সেঞ্চুরি করেছেন তিনি। তৃতীয় টেস্টও জিতিয়েছেন। ফলস্বরূপ তিনি এখন বিশ্বের সেরা টেস্ট ব্যাটসম্যানের সম্মান পেলেন। উল্লেখ্য, গত ৬ বছরে এই প্রথমবার টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে এলেন রুট। ভারতের সিরিজ শুরুর আগে তিনি ছিলেন পাঁচে। আপাতত সিরিজ শেষ হওয়া পর্যন্ত তিনি এই শীর্ষস্থান ধরে রাখতে পারেন কিনা তাই দেখার।