IND vs NZ: ক্রিকেটাররা কোনও যন্ত্র নয়! বিস্ফোরক রোহিত শর্মা, সমর্থন কোচ দ্রাবিড়ের

IND vs NZ: ক্রিকেটাররা কোনও যন্ত্র নয়! বিস্ফোরক রোহিত শর্মা, সমর্থন কোচ দ্রাবিড়ের
IND vs NZ: ক্রিকেটাররা কোনও যন্ত্র নয়! বিস্ফোরক রোহিত শর্মা, সমর্থন কোচ দ্রাবিড়ের

সদ্য জাতীয় টি-২০ দলের নেতৃত্বের ব্যাটন উঠেছে রোহিত শর্মার হাতে। আসন্ন নিউজিল্যান্ড সিরিজেই অধিনায়ক হিসেবে নিজের ক্রিকেট জীবনের নতুন অভিযান শুরু করবেন ‘হিটম্যান’। তবে কিউয়িদের বিরুদ্ধে টি-২০ সিরিজে দলের বহু সিনিয়র ক্রিকেটারকেই বিশ্রাম দেওয়া হয়েছে। টানা বায়ো বাবলে থাকার বিরক্তি, মানসিক চাপ ও ওয়ার্ক লোড থেকে ক্রিকেটারদের কিছুদিনের ‘ছুটি’ দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এই সিদ্ধান্তকেই এবার সমর্থন জানালেন রোহিত। ক্রিকেটারদের সমর্থনে গর্জেও উঠতে দেখা গেল তাঁকে।

আগামীকাল অর্থাৎ ১৭ নভেম্বর কিউয়িদের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচ খেলতে নামবে ভারত। তার আগে মঙ্গলবারই সাংবাদিক বৈঠকে প্রশ্নের মুখোমুখি জবাব দিলেন অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। মঙ্গলবার ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার প্রসঙ্গ ওঠা মাত্রই বিস্ফোরক জবাব দিলেন হিটম্যান। তাঁর কথায়, “ক্রিকেটাররা কোনও যন্ত্র নয়। তাই নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। আগামী বেশ কয়েকটি সিরিজেও একই ধারা বজায় থাকবে। সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজ রয়েছেছে। সেই দিকটাও আমাদের মাথায় রাখতে হবে। তাই বিশ্রাম জরুরি।”

একই বিষয়ে অধিনায়ককে সমর্থন জানালেন কোচ দ্রাবিড়ও। টানা খেলার ওয়ার্ক লোডের বিষয়টি নিয়ে তিনিও বেশ চিন্তিত। বৈঠকে তাই তিনিও বক্তব্য রাখলেন এই বলে যে, “একজন কোচ হিসেবে প্রতিটি ক্রিকেটারের শারীরিক ও মানসিক অবস্থা বোঝা আমার কাজ। আন্তর্জাতিক ক্রিকেটে সব দলকে এই চ্যালেঞ্জ নিতে হচ্ছে। কিন্তু এই অবস্থার মধ্যেই মাঠে সেরা একাদশ নামাতে হবে! তাই টানা খেললে ক্লান্তি আসতে পারে। আমাদের কাছেই উদাহরণ রয়েছে। ক্লান্তির জন্যই কিন্তু কেন উইলিয়ামসন টি-টোয়েন্টি সিরিজ থেকে নাম সরিয়ে নিয়েছেন।”

রাহুল আরও বলেন, “তিনটি ফর্ম্যাটই আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। আগামী দুই বছরে আমরা টি-২০বিশ্বকাপ ছাড়াও, ওয়ানডে বিশ্বকাপ খেলব। সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। আমাদের দলে এমন কিছু ক্রিকেটার রয়েছে যারা তিনটি ফর্ম্যাটে অনায়াসে খেলে। কেউ কেউ আবার টেস্টে পারদর্শী। তাই সব পরিস্থিতি বিচার করে খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হবে।” অর্থাৎ আধুনিক ক্রিকেটে সাফল্যের শিখর ছুঁতে গেলে যে ‘ওয়ার্কলোড ম্যানেজমেন্ট’ খুবই গুরুত্বপূর্ণ, তাও বুঝিয়ে দিলেন ‘দ্যা ওয়াল’!